মহানগর ডেস্ক: করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই নাজেহাল দেশবাসী। অক্সিজেনের আকাল, বেড নেই, ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থা। দৈনিক আক্রান্তের সংখ্যা সাড়ে ৩ লক্ষ পার করে গিয়েছে। এই দুর্দিনে ইতিমধ্যে সাহায্যের হাত বাড়িয়েছে আমেরিকা, ব্রিটেন, রাশিয়ার মতো দেশ। এবার ভারতের পাশে দাঁড়ানোর বার্তা দিল প্রতিবেশী দেশ চিন।

গত সপ্তাহে চীন থেকে ভারতে আসা কার্গো প্লেন ১৫ দিন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। এই নিয়ে সমালোচনা হয় বিস্তর। এরপরই ভারতে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত সান ইউডন টুইট করে জানিয়েছেন, ভারতে ২৫ হাজার অক্সিজেন কনসেনট্রেটের পাঠাচ্ছে চিন। এগুলি দ্রুত ভারতে পাঠানোর জন্য চীনের কর্মীরা দিনরাত কাজ করছেন। চীনের শুল্ক দফতরও গোটা বিষয়টি পর্যবেক্ষণ করছে করছে যাতে দ্রুততার সঙ্গে সমস্ত সরঞ্জাম ভারতের পৌঁছে দেওয়া যায়।

প্রসঙ্গত, করোনার মোকাবিলায় ভারতকে সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পাশাপাশি সাহায্যের হাত বাড়িয়েছে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইজরায়েল, সিঙ্গাপুরের মতো দেশ। ইতিমধ্যেই বৃহস্পতিবার ভারতে চিকিৎসা সামগ্রী নিয়ে পৌঁছেছে রাশিয়ার বিমান। ভারতে তৃতীয় পর্যায়ের ভ্যাকসিন পরিষেবা চালু হওয়ার আগে ভ্যাকসিনও আসতে চলছে রাশিয়া থেকে। কার্যত এসবের মুখে খানিক চাপে পড়েই বন্ধুত্বের হাত বাড়িয়েছে চিন। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here