মহানগর ওয়েবডেস্ক: একদিকে সীমান্ত সমস্যা, অন্যদিকে নিরাপত্তাজনিত কারণের জেরে টিকটক সহ একাধিক চিনা অ্যাপ বাতিল করেছে ভারত সরকার। ভারতের দেখাদেখি সেই একই পথে এবার হাঁটলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জানা গিয়েছে, টিকটক, উইচ্যাট সহ একাধিক চিনা অ্যাপ এবার বাতিল হচ্ছে আমেরিকা থেকে। জানা গিয়েছে, আগামী রবিবার থেকে আমেরিকার মানুষ আর ডাউনলোড করতে পারবে না টিকটক অ্যাপ। বর্তমানে আমেরিকাতে টিকটকের গ্রাহক প্রায় ১০ কোটি।

সংবাদ মাধ্যম সূত্রে খবর, গত মাসেই টিকটক বাতিল সংক্রান্ত একটি ফাইলে স্বাক্ষর করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপরই শুরু হয় তোড়জোড়। গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, আমেরিকা চায় না কোন মার্কিন সংস্থা টিকটকের সঙ্গে সংযুক্ত হোক। অবশ্য যদি কোনও মার্কিন সংস্থা দারা টিকটক পরিচালিত হয় সে ক্ষেত্রে বিষয়টি ভেবে দেখা যেতে পারে। এই সমস্ত কিছুর মাঝেই জানা গেল আগামী রবিবার থেকে আমেরিকায় বাতিল হতে চলেছে টিকটক। কারণ হিসেবে জানানো হয়েছে আমেরিকার নিরাপত্তার ক্ষেত্রে টিকটক ওই চ্যাটের মত অ্যাপগুলি বিপদজনক।

উল্লেখ্য, ভারত-চিন সীমান্ত সংঘর্ষের জেরে প্রতিবেশী চীনের বিরুদ্ধে সর্বপ্রথম ডিজিটাল স্ট্রাইক চালিয়েছিল ভারত সরকার তিন দফায় শতাধিক চিনা অ্যাপ বাতিল করে ভারত। এই তালিকায় ছিল টিকটক, উইচ্যাটের পাশাপাশি ‘পাবজি’র মতো বহুল জনপ্রিয় চিনা অ্যাপ। চিনের বিরুদ্ধে ভারত সরকারের এহেন উদ্যোগকে সেই সময়ে সমর্থন জানায় আমেরিকা। এবার ভারতের পথে হেঁটেই রবিবার থেকে চিনা অ্যাপ টিকটক বাতিল হয়ে যাচ্ছে ট্রাম্পের দেশে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here