news national

মহানগর ওয়েবডেস্ক: সোমবার প্রথম প্রকাশ্যে আসে নিজেদের অবস্থান থেকে ক্রমশ পিছু হচ্ছে চিনের সেনাবাহিনী। লাদাখের গালোয়ান সীমান্তে গতকাল এক কিলোমিটার কিছু হঠার পর মঙ্গলবার ফের দুই কিলোমিটার পিছু হটতে চলেছে চিন। এমনটাই জানা যাচ্ছে সূত্র মারফত।

সর্বভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি সূত্রের খবর, লাদাখে ভারত-চিন দুই দেশের উত্তেজনামূলক পরিস্থিতির মাঝে সূত্রের দাবি মঙ্গলবার হট স্প্রিংস এলাকা থেকে ২ কিলোমিটার পিছনে সরে যাচ্ছে চিনের সেনা। যার ফলে এতদিন ধরে চলা সীমান্ত উত্তেজনা শান্তিপূর্ণ রূপ নেবে বলে মনে করা হচ্ছে। একইভাবে গোরগা সেক্টর থেকে চিনা সেনাকে পিছু হটাবার কাজ শেষ হবে আগামীকাল বুধবার। তবে সাম্প্রতিক সময়ে প্যাংগং এলাকাতেও যেভাবে চিনা সেনা আধিপত্য শুরু হয়েছে সেখানে তাদের পিছু হটানো হবে কিনা এ বিষয়ে কোনও তথ্য পাওয়া যায়নি।

প্রসঙ্গত, গত সোমবার লাদাখের গালোয়ান সেক্টরে চিনা সেনার ১ কিলোমিটার পিছু হটার তথ্য পাওয়া গিয়েছিল সূত্র মারফত। বলা হয়েছিল ১৫ জুন প্রকৃত নিয়ন্ত্রণ রেখার যে অংশে দুই সেনার হিংসাত্মক লড়াই হয় সেটা ছিল বর্তমান চিন সেনার অবস্থান থেকে দেড় থেকে দুই কিলোমিটার পিছনে। তবে এই পিছু হটার পর্বের সঙ্গে এটাও জানা গিয়েছে প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে অনেকটাই পেছনে সরে এসেছে ভারতীয় সেনা। এবং দুই সেনার মাঝামাঝি অংশে তৈরি করা হয়েছে ‘নো ম্যানস ল্যান্ড’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here