মহানগর ওয়েবডেস্ক: নোভেল করোনা ভাইরাস চিন থেকে শুরু হয়ে এখন সারা বিশ্বে দাপট দেখাচ্ছে। চিনে পরিস্থিতি আয়ত্ত্বে যদিও কিছুটা এসেছে। এরই মাঝে চিনে নয়া মহামারীর আশঙ্কা। সেখানে একটি শহরে ক্রমেই বাড়ছে বিউবনিক প্লেগে আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যেই বায়াননুর বলে ওই শহরে লেভেল থ্রি’র সতর্কতা জারি করা হয়েছে।

বিউবনিক প্লেগে প্রথম আক্রান্তের খবর মেলে গত শনিবার। আর তারপরই রবিবার সতর্কতা জারি করে স্থানীয় প্রশাসন। এই বছরের শেষ পর্যন্ত এই সতর্কতা জারি থাকবে। স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে, ‘শহরে এই মুহূর্তে প্লেগ মহামারী হিসেবে ছড়িয়ে পড়ার সম্ভাবনা তৈরি হয়েছে। সকল নাগরিককে সেই জন্য সতর্ক থাকতে বলা হচ্ছে এবং কোনও রকম অসুস্থতার লক্ষণ দেখা দিলেই স্বাস্থ্যকেন্দ্রে যেতে বলা হচ্ছে।’

অন্যদিকে, পশ্চিম মঙ্গোলিয়ার খভদ প্রভিনসেও জুলাইয়ের প্রথমদিন প্লেগ ছড়িয়েছে বলে জানিয়েছিল সরকারি সংবাদসংস্থা সিনহুয়া। ঐখানে দুজনের প্লেগ টেস্টের রিপোর্ট পজিটিভ এসেছে। সূত্রের খবর, সেখানে ২৭ বছর ও ১৭ বছরের দুই ভাই প্লেগে আক্রান্ত। তারা মারমট নামে ইঁদুর জাতীয় এক প্রাণীর মাংস খেয়েছিল। সেখান থেকেই এই রোগ ছড়ায় বলে আশঙ্কা। দুজনের আলাদা হাসপাতালে চিকিৎসা চলছে।

পাশাপাশি তাদের সংস্পর্শে আসা ১৪৬ জনকে আইসলেশনে পাঠানো হয়েছে। প্রসঙ্গত, বিউবনিক প্লেগ খুব ভয়ানক এক ব্যাকটেরিয়া ঘটিত রোগ। ইঁদুর জাতীয় প্রাণীদের থেকে এই রোগ চড়ায়। হু’র নির্দেশিকা অনুযায়ী, কোনও আক্রান্তের যদি ঠিক মতো চিকিৎসা না করা হয়, তাহলে সে ২৪ ঘণ্টার মধ্যে প্রাণ হারাতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here