ডেস্ক: আন্তর্জাতিক আকাশসীমার যেন কোনো তোয়াক্কাই করে না চিন। সোমবার সকালে ফের একবার আকাশসীমা লঙ্ঘন করে ভারতের আকাশে ঢুকে পড়ল চিনা সামরিক হেলিকপ্টার। উত্তরাখণ্ডের চামোলি জেলার বারাহতি এলাকায় আজ সকালেই উড়তে দেখা যায় চিনা হেলিকপ্টারটিকে।

গত একমাসে এই নিয়ে চতুর্থবার ভারতের আন্তর্জাতিক আকাশসীমা লঙ্ঘন করল চিনা হেলিকপ্টার। চলতি মাসের ১০ তারিখও আকাশসীমা পেরিয়ে বারাহোতি এলাকায় ঢুকে পড়ে চিন সেনার ৩টি সামরিক হেলিকপ্টার। সীমানা ছাড়িয়ে প্রায় ৪ কিলোমিটার ভিতরে ঢুকে পাঁচ মিনিট ভারতের আকাশে চক্কর খায় হেলিকপ্টারগুলি।

প্রসঙ্গত, এই প্রথম এই ধরণের ঘটনা নয়। পরিস্থিতি অশান্ত করতে এর আগে বহুবার একই ভাবে ভারতের সীমানায় ঢুকে নজরদারী চালিয়েছে ড্রাগনের দেশের হেলিকপ্টার। প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ গতকালই ডোকালাম প্রসঙ্গে জানান যে কোনও রকমের অপ্রত্যাশিত পরিস্থিতির মোকাবিলা করতে তৈরি সেনাবাহিনী। তবে কি বারবার ভারতের আকাশে হেলিকপ্টার উড়িয়ে নয়াদিল্লিকে যুদ্ধের জন্য উস্কানি দিতে চাইছে চিন?

এক আধবার ভুল করে আকাশসীমা লঙ্ঘনের ঘটনা অতটা চিন্তার কারণ না হলেও, একমাসে বারবার একই ভুল হওয়া সম্ভব নয়। উপর্যুপরি দেশটার নাম যখন চিন সেই ক্ষেত্রে কোনরকমের ঝুঁকি নিতে চাইবে না ভারত। কারণ, চলতি মাসের ৮ তারিখ সকাল ৮টা ৫৫ নাগাদ লাদাখের আকাশে চক্কর কাটতে দেখা যায় দুটি চিনা হেলিকপ্টারকে যা ১৮ কিলোমিটার ভিতরে ঢুকে এসেছিল। এখানেই শেষ নয়, ফেব্রুয়ারি মাসের ২৭ তারিখও লাদাখের দেপসাং হাইওয়ের উপর একটি চিনা হেলিকপ্টারকে উড়তে দেখা যায় যা ভারতের আকাশসীমার ১৯ কিলোমিটার ভিতরে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here