kolkata bengali news

নিজস্ব প্রতিবেদক, কোচবিহার: ছিটমহল বিনিময় হওয়ার পরে সরকার নাগরিকত্ব দেওয়ার কথা বললেও সেখানকার মানুষেরা এখনও সেই অধিকার পাননি। কোচবিহারে বিভিন্ন ছিটমহল পরিদর্শন করে রবিবার এক সাংবাদিক সম্মেলনের মাধ্যমে এমনটাই বললেন অভিনেত্রী অপর্ণা সেন।

এদিন কোচবিহারের একটি হোটেলে সাংবাদিক সম্মেলন করে অপর্ণা সেন বলেন, ‘কেন্দ্র ও রাজ্য দুই সরকারই এনাদের কথা ভাবুক এটুকুই চাওয়া। আমরা কোনও দলাদলির মধ্যে নেই। রাজনীতির ওপর থেকে আমার ভরসা উঠে গিয়েছে। তিনি আরও বলেন, ২০১৫ সালে ছিটমহল হস্তান্তর হলেও এখানকার মানুষ এখনও নাগরিকত্বের উপযুক্ত সুবিধা পাননি। তারা নরক যন্ত্রণা ভোগ করছে। বহু এলাকায় কোনও রকম উন্নয়নের ছোঁয়া লাগেনি। আগে যা ছিল এখনও ঠিক সেই অবস্থাই রয়েছে।

এদিন তিনি দিনহাটা মহকুমার করলা-২ ছিটমহল নিয়ে বলেন, ‘সেখানে যাওয়া হয়েছিল তবে বিএসএফের আধিকারিক থেকে শুরু করে জেলা প্রশাসনকে জানানোর পরেও আমাদের সেখানে ঢুকতে দেওয়া হয়নি। আমরা দেখলাম করলা চিঠির বাসিন্দারা কতটা কষ্টের মধ্যে রয়েছে। স্বাস্থ্য পরিষেবা, স্কুল, কলেজ কিছুই নেই। বিএসএফ নিজেদের সময় মত করে গেট খুলে দিলে তারা সেখান থেকে বেরিয়ে এসে স্কুল-কলেজে যায়। আর সেই কারণে পড়াশোনা থেকেও বঞ্চিত হচ্ছে অনেকে।’ আরও বলা হয়, এখানে অভাব বিদ্যুতের আলোরও। তাই এঁদের কথা সরকারের কাছে পৌঁছে দেওয়ার জন্যই মানুষ হিসেবে পাশে এসে দাঁড়াতে চাওয়া। কী অবস্থায় রয়েছে সেটা জানার চেষ্টা করা হচ্ছে। কারণ বিনিময়ের পর এই এলাকাগুলোর জন্য যত টাকা বরাদ্দ হয়েছিল সেই টাকা অন্য জায়গায় কাজে লেগেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here