kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: এবারের নির্বাচনে  কোনও ভাবেই   সিভিক ভলান্টিয়ার, গ্রিন পুলিশ ও স্টুডেন্ট পুলিশদের ডিউটি করানো যাবে না। এমনই নির্দেশিকা জারি করল নির্বাচন কমিশন। কমিশন সূত্রে খবর, নির্দেশিকা অনুযায়ী যে এলাকায় ভোট হবে, তার তিনদিন আগে থেকে এবং ভোট শেষ হওয়ার একদিন পর পর্যন্ত তারা নিজেদের পোশাক পরে ডিউটি করতে পারবেন না। সূত্র মারফত জানা গিয়েছে, লালবাজার ও নবান্নে এই নির্দেশিকা পাঠানো হয়েছে।

বিগত দিনে সিভিক ভলান্টিয়ারদের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ জানানো হয়েছিল বিভিন্ন বিরোধী দলের পক্ষ থেকে। বিরোধীদের দাবি, বহু ক্ষেত্রেই সিভিক ভলান্টিয়ারদের নিয়োগের পেছনে শাসক দলের হাত থাকার অভিযোগ উঠেছে অনেকবার। নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ যখন রাজ্যে এসেছিল, তখন বিরোধী দলের পক্ষ থেকে অভিযোগ জানানো হয়েছিল।

এর আগে রাজ্যের চুক্তিভিত্তিক কর্মীদের ভোটের কাজে ব্যবহার করা যাবে না বলে নির্বাচন কমিশন নির্দেশ দিয়েছে। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব সমস্ত জেলার নির্বাচনী আধিকারিকদের চিঠি দিয়ে এই নির্দেশ দিয়েছেন। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, এ ব্যাপারে কোনও নির্দেশ না থাকায় বহু জেলাতেই চুক্তির ভিত্তিতে নিযুক্ত রাজ্য সরকারি কর্মীদের ইতিমধ্যেই ভোটের কাজের জন্য প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। পোলিং অফিসার হিসেবে নিযুক্ত করা হয়েছে। ওই সব কর্মীদের ভোটের কাজ থেকে সরিয়ে দেওয়া হলে ভোট কর্মীদের সংখ্যায় ঘাটতি হতে পারে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, চুক্তিভিত্তিক কর্মীদের ভোটের কাজে না ব্যবহার করার জন্য বিজেপি-সহ বিরোধীরা বহুদিন ধরেই নির্বাচন কমিশনের কাছে দাবি জানাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here