ডেস্ক: জনধন প্রকল্পের তদারকি করে কোন দফতর? কোন নদীর তীরে গঠিত হয়েছে ‘স্ট্যাচু অফ ইউনিটি’? সুরাট মিউনিসিপ্যাল স্কুল বোর্ড(এসএমএসবি)-এর পরীক্ষার প্রশ্নপত্র জুড়ে রয়েছে এমনই একাধিক প্রশ্ন। সোমবার স্কুলের পরীক্ষায় বর্তমান সরকারের প্রকল্পের উপর ভিত্তি করে এহেন প্রশ্ন, তৈরি করল বিতর্ক।

সুরাটের মিউনিসিপ্যাল স্কুলের অষ্টম শ্রেণির পরীক্ষা ছিল সোমবার। সেই পরীক্ষায় অংশ গ্রহণ করেছিল অন্তত ২০ হাজার ছাত্র। এসএমএসবি সূত্রে জানা গিয়েছে, সোমবারের সাধারণ জ্ঞানের পরীক্ষা চলছিল স্কুলে যেখানে ৫০ নম্বরের প্রশ্নপত্রে মাল্টিপিল চয়েস ছিল ২০ টি। প্রত্যেকটি প্রশ্ন পিছু ছিল ২ নম্বর। এবং কেন্দ্রীয় সরকারের পাঁচটি সেরা কাজের বিস্তারিত লেখার জন্য রয়েছে ১০ নম্বর। সবমিলিয়ে ৫০ নম্বরের এই প্রশ্নপত্রে রয়েছে শুধুই কেন্দ্রীয় সরকারের বিভিন্ন কাজের সূচী। এই ঘটনার জেরে বিজেপিকে কড়া আক্রমণ শানিয়েছে গুজরাত কংগ্রেস। কংগ্রেসের বক্তব্য, ‘গোটা দেশজুড়ে বিজেপি এক অদ্ভুত খেলা খেলছে। জোর করে ছাত্রদের মাথায় ঢোকানো হচ্ছে নরেন্দ্র মোদীকে। এটা কখনই সহ্য করা হবে না। এই বিরুদ্ধে প্রতিবাদে নামব আমরা। পরীক্ষা হচ্ছিল সাধারণ জ্ঞান নিয়ে। এখানে মোদীর প্রকল্প ছাড়া প্রশ্ন করার মতো অনেক কিছুই ছিল।

উল্লেখ্য, ওই প্রশ্নপত্রে যে সমস্ত প্রশ্নগুলি রয়েছে তা হল, জনধন প্রকল্পের তদারকি করে কোন দফতর? কবে পালন করা হয় সুশাসন দিবস? উদয়ন প্রকল্পের তদারকি করে কোন দফতর? কার জন্মদিন সুশাসন দিবস হিসাবে পালন করা হয়? উজ্জ্বলা যোজনায় কি ধরনের সুবিধা প্রদান করা হয়? কোন শহরে পালিত হয় কুম্ভমেলা? কোন নদীর তীরে গঠিত হয়েছে ‘স্ট্যাচু অফ ইউনিটি’? কোন দিন পালিত হয় আন্তর্জাতিক যোগা দিবস? এবং জিএসটির পুরো নাম কি? সঙ্গে ছিল এই ধরনের আরও প্রশ্ন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here