মহানগর ওয়েবডেস্ক: কেন্দ্রীয় সরকারের সরকারের মস্তিষ্কপ্রসূত নতুন তিনটি কৃষক বিল নিয়ে এবার সোজা তোপ দাগলেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। কেন্দ্রের এই বিলের ঘোর সমালোচনা করে তিনি একে কেন্দ্রের ‘কৃষক মারব, পঞ্জাব মারব’ প্রকল্প বলে আখ্যা দিয়েছেন।

প্রসঙ্গত, এই বিল নিয়ে দেশের অন্যতম কৃষি নির্ভর দুই রাজ্য পঞ্জাব ও হরিয়ানায় চোখে পড়ার মত কৃষক বিক্ষোভ দেখতে পাওয়া যাচ্ছে। ইতিমধ্যেই পঞ্জাবে বিজেপির শরিক অকালি দলের মন্ত্রী হরসিমরত কৌর বাদল ইস্তফা দিয়েছেন নরেন্দ্র মোদীর মন্ত্রিসভা থেকে। তা সত্ত্বেও ক্ষোভ বাড়ছে বৈ কমছে না।

এদিন লুধিয়ানার পঞ্জাব কৃষি বিদ্যালয়ে একটি ভার্চুয়াল কৃষি মেলার সূচনা করে মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং বলেন, ‘আমি জানি না বিজেপি এবং আকালি দলের পঞ্জাবকে নিয়ে কী সমস্যা রয়েছে এবং আমাদের ধ্বংস করতে কেন উঠে-পড়ে লেগেছে তারা।’ এই বিল নিয়ে কেন্দ্রীয় সরকারকে পুনর্বিবেচনা করার আবেদন জানিয়ে অমিরন্দর আরও বলেন, ‘এই নতুন আইন লাগু হলে পঞ্জাবের পরিস্থিতি বদলে যাবে কারণ মানুষের মধ্যে ক্ষোভ বৃদ্ধি পাবে। এর ফলে পাকিস্তান উস্কানি দেওয়ার এবং আগুন জ্বালানোর কাজও বেশি করে করতে পারবে’ বলে দাবি করেছেন তিনি।

সতলুজ যমুনা লিঙ্ক ক্যানাল প্রকল্প এবং এই নতুন তিনটি বিলের প্রসঙ্গত সামনে রেখে বিজেপির জোটসঙ্গী অকালি দলের উদ্দেশে প্রশ্ন ছুড়ে দেন ক্যাপ্টেন। জানতে চান, ‘আপনারা কি একবারও ভাবতে পারছেন না যে চাষ এবং জল ছাড়া পঞ্জাবের কী অবস্থা হবে?’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here