অভিযোগ পেলেই দ্রুত ব্যবস্থা, ‘কোন থানা এলাকা’ দেখা চলবে না! নারী সুরক্ষায় কড়া মুখ্যমন্ত্রী

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: হায়দরাবাদ গণধর্ষণকাণ্ডের পুনরাবৃত্তি আটকাতে পুলিশ প্রশাসনকে একগুচ্ছ নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নে রাজ্যের সব জেলার পুলিশ সুপার ও পুলিশ কমিশনারের সঙ্গে বৈঠকে তিনি এই নির্দেশ দেন। মহিলাদের ওপর হামলার ঘটনায় অভিযোগ নেওয়ার ক্ষেত্রে কোন রকম গাফিলতি করা যাবে না বলে স্পষ্ট জানিয়ে দেন মুখ্যমন্ত্রী। যে কোনও এলাকাতেই ঘটনা ঘটুক না কেন নির্যাতিতা কোনও থানায় অভিযোগ নিয়ে গেলে সংশ্লিষ্ট থানাকে ব্যবস্থা নিতে হবে। এর অন্যথা হলে ওই থানার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন। পাশাপাশি নারী নির্যাতনের ঘটনা ঠেকাতে থানা গুলিকে আরও তৎপর হওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

সোমবার এই বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা, স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র, নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ করপুরকায়স্থ, কলকাতার নগরপাল অনুজ শর্মা, এডিজি (আইনশৃঙ্খলা) জ্ঞানবন্ত সিং প্রমুখ। মুখ্যমন্ত্রী স্পষ্ট নির্দেশ দিয়েছেন, কোনও ক্ষেত্রে নির্দিষ্ট থানা ব্যবস্থা না নিলেও পুলিশ সুপারের কাছে খবর এলেই তাঁকে ব্যবস্থা নিতে হবে। নজর দিতে হবে রাজনৈতিক সংঘর্ষেও। থানার অফিসারদের সঙ্গে জেলা ও রাজ্যস্তরের সমন্বয় যেন থাকে সে বিষয়েও আলোকপাত করেছেন তিনি। পাশাপাশি নির্দেশ দিয়েছেন এসপি বা পুলিশ কমিশনারকে সব তথ্য জানাতে হবে।

হায়দরাবাদ গণধর্ষণ মামলায় দেশজুড়ে উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়েছে। রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে বিনোদন জগত, খেলার দুনিয়া থেকে আম জনতা সকলে রাগে ফুঁসছেন। প্রত্যেকেরই একটাই দাবি, সাজা মৃত্যুদণ্ড হোক। এই বিষয় নিয়ে উত্তাল হয় সংসদও। ধর্ষণ কাণ্ডের প্রতিবাদ করে তেলেঙ্গানা সরকারের বিরুদ্ধে একরাশ ক্ষোভ উগরে দেন তৃণমূল লোকসভা সাংসদ সৌগত রায়। তিনি বলেন, এই ন্যক্কারজনক ঘটনার দায় হায়দরাবাদ সরকারকে নিতেই হবে, তারা এর দায় অন্য কিছুর ওপর চাপাতে পারে না। পাশাপাশি, নিজেদের গাফিলতির কথাও অস্বীকার করতে পারে না। দোষীদের শাস্তি চেয়ে সৌগত রায় বলেন, এই ঘটনার জন্য অপরাধীদের মৃত্যুদণ্ড দিতে হবে। সৌগতর পাশাপাশি গর্জে ওঠেন বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায় সহ কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং। ঘটনার তীব্র প্রতিবাদ করে সরব হন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ সহ একাধিক বিরোধী নেতারাও। হায়দরাবাদ ঘটনায় তীব্র নিন্দা করেছেন বিজেপি নেত্রী রূপা গঙ্গোপাধ্যায়ও।

অন্যদিকে, হায়দরাবাদ কাণ্ড নিয়ে প্রতিক্রিয়া দিয়ে প্রশাসনের কড়া সমালোচনা করেন নির্ভয়ার মা আশাদেবীও। তিনি বলেন, বারংবার এই ধরণের ন্যক্কারজনক ঘটনা ঘটছে দেশে। কিন্তু প্রশাসনের তরফে কোনওরকম কড়া পদক্ষেপ নেওয়া হচ্ছে না। অভিযুক্তরা জেলে গিয়ে নিজেদের হয়ে ক্ষমা প্রার্থনা করতে পারছে আদালতে, এই নিয়মও বদলানো দরকার বলে মনে করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here