‘দাদাদের’ সাহায্য ছাড়াই ভর্তি কলেজে! দুর্নীতি রুখতে অনলাইনে ভরসা শিক্ষামন্ত্রীর

0
48
partha chatterjee

মহানগর ওয়েবডেস্ক: কলেজে নতুন শিক্ষাবর্ষ শুরু হওয়ার আগেই দুর্নীতির অভিযোগ রুখতে এবার তৎপর হচ্ছে রাজ্য সরকার। ২০১৮ সালে উচ্চমাধ্যমিকে প্রচুর নম্বর পাওয়া সত্ত্বেও কলেজে ভর্তির ক্ষেত্রে দুর্নীতির কারণে কাঠগড়ায় উঠে ছিল শিক্ষা মন্ত্রক। যার পিছনে প্রধানত নাম জড়িয়েছিল তৃণমূল চালিত ছাত্র পরিষদের। সেই ‘ভুল’ থেকে শিক্ষা নিয়ে এবার পুরো ভর্তি প্রক্রিয়াই অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিন কলেজ কর্তৃপক্ষগুলির সঙ্গে এক বৈঠকের পর এমনটাই জানান তিনি।

অনেক ভাবনা-চিন্তা করে শিক্ষাক্ষেত্রে দুর্নীতি রুখতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান পার্থবাবু। এ ক্ষেত্রে সম্পূর্ণ ভর্তি প্রক্রিয়া হবে অনলাইনে। একমাত্র ক্লাস শুরু হওয়ার সময়ই পড়ুয়াকে কলেজে আসতে হবে। ক্লাস শুরু হওয়ার আগেই নথি যাচাই করে নেওয়া হবেও বলে জানিয়েছেন তিনি। অর্থাৎ, ফর্ম বিলি থেকে থেকে শুরু করে লিস্টে নাম বের হওয়া, যাবতীয় ফিস জমা দেওয়া এবং বাকি সব প্রক্রিয়াই অনলাইনে সাঙ্গ করা হবে।

উল্লেখ্য, দিনকয়েক আগেই কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফেও এই ধরনের একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু রাজ্য সরকারিভাবে এই ধরনের কোনও ব্যবস্থার কথা বলেনি। অথচ গতবছর ভর্তির সময়ে যথেষ্ট মেধা থাকা সত্ত্বেও টাকা ছাড়া ভর্তি না নেওয়ার অভিযোগ উঠেছিল ভুরি ভুরি। প্রয়োজনীয় ব্যবস্থা না নেওয়ার কারণে সমালোচনায় বিদ্ধ হতে হয়েছিল শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কেও। পরে অবশ্য ছাত্র পরিষদে কিছু রদবদল করা হয়। কিন্তু যেভাবে শিক্ষাঙ্গন কালিমালিপ্ত হয়েছিল, তা সরকারের ভাবমূর্তি খারাপ করার জন্য ছিল যথেষ্ট। সেই কারণে এবার ভর্তি শুরু হওয়ার আগে থেকেই পদক্ষেপ নিয়ে রাখলেন শিক্ষামন্ত্রী।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here