kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: ঝুমুর ও  টুসু গানে পা মেলালেন মহিলারা। সঙ্গে বনবিবির যাত্রা। উপস্থিত বাদাবনের বাঘু। জেলার ভোটে এবার ম্যাসকট এই বাঘু। ধামসা মাদল বাজিয়ে আদিবাসী মহিলাদের নিয়ে এই ভাবে ভোটের প্রচার করলেন গোসাবার বিডিও সৌরভ মিত্র। বিডিও অফিস থেকে বেরিয়ে বিভিন্ন এলাকা ঘুরে গোসাবা কাছারি ময়দানে অনুষ্ঠান হয়। গ্রামবাসীদের হাতে-কলমে বুঝিয়ে দেওয়া হয় কীভাবে ইভিএম-এর মাধ্যমে ভোটপ্রদান করতে হয়।

ব্লক প্রশাসনের তরফ থেকে গোসাবা কাছারি ময়দানে একটি অস্থায়ী ইভিএম প্রদর্শন কেন্দ্র তৈরি করা হয়। সেখানেই স্থানীয় মানুষজন এসে ইভিএম, ভিভিপ্যাট ও ব্যালট ইউনিট পরিদর্শন করেন। গ্রামবাসীরা সেই মেশিনে নির্দিষ্ট বোতাম চেপে ভোট দেন। গ্রামবাসীরা নিজের ভোট নিজে দিয়ে ইভিএমের সাহায্যে দেখে নেন ভোট প্রক্রিয়া।

শনিবার বোমা বিস্ফোরণে ৬ ব্যক্তি আহত ও একজন নিহত হওয়ার পর স্থানীয় মানুষের মনে আস্থা ফেরাতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে জেলা প্রশাসন। ইতিমধ্যেই জেলাশাসক অন্তরা আচার্য বারুইপুর জেলা পুলিশের পুলিশ সুপার কামনাশিস সেন এই এলাকার জনমনে আস্থা ফেরাতে রুটমার্চ করেছেন। তারপরও মানুষের মনে ভীতি কাটাতে এই উদ্যোগ প্রশাসনের।

এদিন বেশ কিছু আদিবাসী মহিলাকে নিয়ে ধামসা-মাদলের সঙ্গে সঙ্গে সংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এলাকায় মানুষের নির্ভয়ে ভোট দেওয়ার জন্য সচেতনতামূলক ব্যবস্থা গ্রহণ করেন প্রশাসন। এ বিষয়ে বিডিও সৌরভ মিত্র বলেন, মানুষ নিজের ভোট নিজে দেবে এবং নির্ভয়ে ভোট দেবে। যদি কোনও মানুষকে ভোটের আগে ভয় দেখানো বা কোনও ভাবে প্রভাবিত করা হয়, তা হলে প্রশাসন খবর পেলেই উপযুক্ত ব্যবস্থা নেবে। আর মানুষের পাশে যে প্রশাসন আছে, তা বোঝাতেই মূলত এই উদ্যোগ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here