অযোধ্যা মামলার ইতি টানতে এবার উদ্যোগী খোদ শীর্ষ আদালত! ‘ডেডলাইন’ ১৮ অক্টোবর

0
201
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: অযোধ্যা মামলার শুনানি শেষ করতে কোনও তাড়াহুড়ো করার দরকার নেই। গত মাসে এমনই জানিয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু এবার ১৮ অক্টোবরের ‘ডেডলাইন’ বেঁধে দিল শীর্ষ আদালত। অযোধ্যা জমি মামলায় সব পক্ষের তর্ক বিতর্ক এই দিনের মধ্যে শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার ১৭ দিনে পড়েছে অযোধ্যার বিতর্কিত জমি মামলার শুনানি। এই শুনানিই এখন দ্রুত শেষ করতে চাইছে শীর্ষ আদালত। সেই কারণেই সব পক্ষের কাছে শুনানি শেষ করার নির্দিষ্ট দিনের নির্দেশিকা পাঠানো হয়েছে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ জানিয়েছেন, ‘আমাদের সকলের মিলিত প্রচেষ্টা করে এই মামলার শুনানি আগামী ১৮ অক্টোবর শেষ করতে হবে।’ তিনি আরও জানান, প্রয়োজন পড়লে সেইদিন শুনানি ঘণ্টা দুয়েক বেশিও চালানো হবে বা শনিবারও শুনানি চলতে পারে।

সুন্নি ওয়াকফ বোর্ডের আইনজীবী রাজীব ধবন জানিয়েছেন, অযোধ্যায় রাম জন্মেছিলেন ঠিকই কিন্তু ঠিক কোন জায়গায় জন্মেছিলেন তা এখনও স্পষ্ট নয়। অযোধ্যায় তিনটি জায়গাকে রামে জন্মস্থান বলে চিহ্নিত করা হয়েছে। যদিও দাবি, ১৯৮৯ সালে রামের ওই জন্মস্থান চিহ্নিত করা হয়েছিল। কিন্তু হিন্দু সংগঠনের দাবি অযোধ্যায় রামের জন্মভূমি প্রাচীনকাল থেকেই রয়েছে।

১৯৯২ সালে অযোধ্যায় বাবরি মসজিদ ধ্বংস করা হয়। করসেবকদের সেই ঘটনার পরে দেশের রাজনীতিতে এই ঘটনা অন্যতম গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ২০১০ সালে এলাহাবাদ হাইকোর্ট রাম লালা, নির্মোহী আখাড়া ও সুন্নি ওয়াকফ বোর্ডের মধ্যে এই জমি ভাগ করে দেওয়ার নির্দেশ দেয়। তারপরও শীর্ষ আদালতে জল গড়িয়েছে৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here