ডেস্ক: আসন্ন লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে জমে উঠেছে জাতীয় রাজনীতি। পাল্লা দিয়ে চলছে প্রচারপর্ব, আক্রমণ, একজোট হওয়ার খেলা। এবার এই একজোট হওয়ার তালিকায় নাম লেখাল কংগ্রেস এবং ন্যাশনাল কনফারেন্স। জানা গিয়েছে, আসন্ন লোকসভায় উপত্যকায় একজোট হয়েছে ন্যাশনাল কনফারেন্স এবং কংগ্রেস শিবির।

বুধবার দুই দলের তরফ থেকে সাংবাদিক বৈঠক করে এই খবর জানানো হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে কংগ্রেস জম্মু এবং উদমপুর কেন্দ্র থেকে লড়বে। অন্যদিকে শ্রীনগর লোকসভা কেন্দ্র থেকে ন্যাশনাল কনফারেন্স লড়বে বলে জানা গিয়েছে। এই দুই দলের তরফ থেকে জানানো হয়েছে যে, অনন্তনাগ এবং বারামুলা আসনে তাঁরা বন্ধুত্বপূর্ণ প্রতিদ্বন্দ্বিতা করবে। এছাড়া ন্যাশনাল কনফারেন্স দলের নেতা ফারুক আবদুল্লাহ জানান, লাদাখের আসন নিয়ে দুই দলের মধ্যে আলোচনা করা হবে। তিনি আরও বলেন, এই সময়ে ভারত এবং পাকিস্তানের মধ্যে চলা পারস্পরিক সংঘর্ষের জেরে জম্মু-কাশ্মীরের সাধারণ মানুষ সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাঁদের স্বস্তি দিতে ধর্মনিরপেক্ষ শক্তির প্রয়োজন রয়েছে। নির্বাচন কোনও ধর্মের ভিত্তিতে হওয়া উচিৎ নয়। যদি আমরা নিজেদের মধ্যে সংঘর্ষে লিপ্ত থাকি তবে তার ফায়দা নেওয়ার চেষ্টা করবে চিন এবং পাকিস্তান। এই ধর্মনিরপেক্ষতা বজায় রাখতে কংগ্রেসের অনেক অবদান রয়েছে বলে দাবি ফারুকের।

 

উল্লেখ্য, জম্মু-কাশ্মীরে মোট ৫ দফায় ভোট হবে। উপত্যকায় ৬টি লোকসভা আসনের জন্য ৫ দফায় ভোটপ্রক্রিয়া চলবে। আগামী ২৭ মে’র মধ্যে সম্পন্ন হবে নির্বাচনী প্রক্রিয়া। ১৮-২৫ মার্চ মনোনয়ন পেশ হবে এবং ২৩ মে ফল প্রকাশ হবে। ভোটগ্রহণের তারিখ গুলি হল- প্রথম দফা ১১ এপ্রিল, যেখানে ২০টি রাজ্যের ৯১টি লোকসভা আসনে ভোটগ্রহণ করা হবে। দ্বিতীয় দফা হবে ১৮ এপ্রিল,১৩টি রাজ্যের ৯৭টি লোকসভা কেন্দ্রে। তৃতীয় দফায় ২৩ এপ্রিল ভোট গ্রহণ করা হবে, যার মধ্যে ১৪ রাজ্যের ১৫টি লোকসভাতে ভোট নেওয়া হবে। চতুর্থ দফায় ২৯ এপ্রিল ভোট গ্রহণ করা হবে, যার মধ্যে ৯টি রাজ্যের ৭১টি লোকসভা কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। পঞ্চম দফায় ভোট হবে ৬ মে ,ষষ্ঠ দফায় ভোট হবে ১২ মে ও সপ্তম দফায় ভোট হবে ১৯ মে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here