Untitled 1 14
Untitled 1 14

ডেস্ক: রাহুল গান্ধির কংগ্রেসের সঙ্গে কিনা হাত মেলাল নরেন্দ্র মোদীর বিজেপি? এও হয় নাকি? নিজের দুঃস্বপ্নে কেউ এই ধরণের কল্পনা না করতে পারলেও শেষ পর্যন্ত এমনই অভিনব ঘটনা ঘটে গেল মহারাষ্ট্রে।

আসলে রাজনীতি এমনই এক অদ্ভুত খেলা সেখানে কোন সময়ে কোনও দলের গতিপথ কীভাবে মোড় নেয় তা বুঝে ওঠা কঠিন। সর্বজনবিদিত একটি প্রবাদ অবশ্য অনেকেরই জানা, ‘আমার শত্রুর শত্রু সর্বদাই আমার মিত্র’। ফলে শত্রুদলকে পরাজিত করতে সর্বদাই রাজনৈতিক দলগুলি যে কোনও অবস্থায় নিজেদের নিয়ে যেতে পারে। এই ক্ষেত্রে কংগ্রেস এবং উভয়ের প্রতিপক্ষ ছিল শরদ পাওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি)। এবং তাদের পরাজিত করতেই হাতে উঠে বসল পদ্ম।

মহারাষ্ট্রের গোন্ডিয়া জেলা পরিষদের নির্বাচনে শরদ পাওয়ারের এনসিপি কে পর্যুদস্ত করতে উঠেপড়ে লেগেছিল কংগ্রেস ও বিজেপি। নির্বাচন শেষে দেখা গেল শরদ পাওয়ারের দল পেয়েছে ২০টি আসন। ১৭টি আসন পেয়ে কংগ্রেস দ্বিতীয় এবং ১৬টি আসন জিতে বিজেপি তৃতীয় স্থান দখল করেছে। এই অবস্থায় জেলা পরিষদ দখলে নেওয়ার জন্য দরকার ছিল জোট। শেষ পর্যন্ত রাহুলের কংগ্রেসের সঙ্গে মোদীর বিজেপি জোট বেঁধে গঠন করল বোর্ড।

প্রসঙ্গত, আগামী বছরই মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন। সেখানে কংগ্রেসের সঙ্গে এনসিপির জোট বাঁধার কথা। কিন্তু গোন্ডিয়া জেলা পরিষদ দখলের ক্ষেত্রে এই হিসাব উল্টে যাওয়ার ফলে আগামী বিধানসভা নির্বাচনে আদৌ এনসিপি কংগ্রেসকে সমর্থন করবে কিনা সেই নিয়ে নতুন করে আশঙ্কা তৈরি হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here