ডেস্ক: গোয়ার ভুলের পুনরাবৃত্তি আর মেঘালয়ে হতে দিতে চায় না কংগ্রেস। চটজলদি সরকার গড়তে ফলপ্রকাশের দিন রাতেই সংখ্যাগরিষ্ঠ সরকার দাবিতে মেঘালয় রাজ্যপাল গঙ্গাপ্রসাদের সঙ্গে দেখা করে সরকার গঠনের আর্জি নিয়ে চিঠি দেন কংগ্রেস প্রতিনিধিরা। যদিও সেখানে কোনও দলই ম্যাজিক ফিগার ছুঁতে সক্ষম হয়নি।

চিঠিতে তারা লিখেছে, যেহেতু তারাই সব থেকে বেশি ভোট পাওয়া দল তাই তাদেরই সরকার গড়তে দেওয়া হোক। মেঘালয়ে ৬০টি আসনের বিধানসভায় ৩১টি আসনের থেকে ১০টি আসন কম পেয়েছে রাহুল গান্ধির দল। শনিবারই সভাপতি রাহুল গান্ধীর নির্দেশে শিলং পৌঁছে যান কমল নাথ এবং আহমেদ প্যাটেল। সেখানে পৌঁছে আঞ্চলিক দলগুলির সঙ্গে দেখা করেন তারা। বৈঠক শেষে আঞ্চলিক দলগুলি সহযোগিতা করবে এমন আশ্বাসও দিয়েছেন তিনি। সেই আশ্বাস পাওয়ার পরই রাজ্যপালের কাছে সরকার গড়ার দাবি জানান তারা। তবে মেঘালয়ে সরকার গড়বে কোন দল, তা এখনও স্পষ্ট হয়নি।

সরকার গঠনের ক্ষেত্রে কংগ্রেসের সবচেয়ে বড় কাঁটা পিএ সাংমা প্রতিষ্ঠিত এনপিপি। ভোটের আগে জোট না হলেও, এনপিপি, বিজেপি এবং ইউনাইটেড ডেমোক্র্যাটিক পার্টি ও এইচএসপিডিপি হাত মেলালে সরকার গঠনে কোনও বাধা নেই। এবার মেঘালয়ের স্থানীয় ছোট দলগুলি সমর্থন জোগাড় করতে উঠেপড়ে লেগেছে কংগ্রেস নেতৃত্ব। প্রসঙ্গত, মেঘালতে ৬০টির মধ্যে ৫৯টি আসনে ভোট হয়, যার মধ্যে ২১টি আসন পেয়েছে কংগ্রেস।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here