kolkata bengali news

ডেস্ক: লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে জমে উঠেছে গোটা রাজনৈতিক মহল। রাজনৈতিক দলগুলির প্রচার প্রক্রিয়া তুঙ্গে। এসবের মাঝেই মঙ্গলবার ইস্তেহার প্রকাশ করল কংগ্রেস। এদিন কংগ্রেস নয়াদিল্লিতে নিজেদের ইস্তেহার প্রকাশ করেছে। কর্মসংস্থান, শিল্প, ন্যূনতম আয় যোজনা-সহ ৫৫ পাতার ইস্তেহারে নানা বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস।

কংগ্রেসের এই ইস্তেহারে জানানো হয়েছে যে, কেন্দ্রে এই সরকার ক্ষমতায় এলে লোকসভা এবং রাজ্যসভায় একটি বিল পাশ করানো হবে। এই বিল মারফত ভুয়ো অভিযোগের ভিত্তিতে দেশে বেড়ে চলা গণপিটুনি, জ্বলন্ত পুড়িয়ে দেওয়া কিংবা নগ্ন করে প্রকাশ্যে ঘুরতে বাধ্য করার মত গুরুত্বপূর্ণ অভিযোগের ভিত্তিতে কড়া পদক্ষেপ নেওয়ার জন্য একটি আইন পাশ করানোর প্রতিশ্রুতি দেওয়া হয়েছে কংগ্রেসের ইস্তেহারে। কংগ্রেসের তরফ থেকে প্রকাশিত ইস্তেহারের নাম দেওয়া হয় ‘হাম নিভায়েঙ্গে’। বাংলার যার অর্থ ‘আমরা পূরণ করব’। কংগ্রেসের এই ইস্তেহার প্রকাশ করতে সোনিয়া গান্ধী, মনমোহন সিং এবং এ কে অ্যান্টনি মদত করেছেন বলে জানান রাহুল।

 

এর পাশাপাশি ইস্তেহারে বলা হয়েছে, ক্ষমতায় এলে বিজেপি সরকারের আমলে হওয়া একাধিক চুক্তি নিয়ে তদন্ত করা হবে। বিশেষ করে রাফাল চুক্তি নিয়ে তদন্ত করা হবে। একই সঙ্গে কংগ্রেসের আরও দাবি, যারা দেশ ছেড়ে পালিয়ে গিয়েছে তাঁদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হবে। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর বক্তব্য, জালিয়াতিদের দেশে ফিরিয়ে এনে আইনি প্রক্রিয়ায় শাস্তির ব্যবস্থা করা হবে। ইস্তেহারে ভারতের আর্থিকভাবে পিছিয়ে থাকা ৫ কোটি পরিবারকে বার্ষিক ৭২ হাজার টাকা দেওয়ার কথা আরও একবার ঘোষণা করেন কংগ্রেস সভাপতি। একই সঙ্গে কোনও কৃষক যদি ঋণ না ফেরত দিতে পারে তবে তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হবে না বলেও জানান রাহুল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here