নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৃষি আইনের প্রতিবাদে এদিন কলকাতার রাস্তায় বিক্ষোভ দেখায় প্রদেশ কংগ্রেস। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরীর নির্দেশে এই বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়। মিছিলের নেতৃত্ব দেন কংগ্রেসের বিরোধী দলনেতা আব্দুল মান্নান। এদিকে একদিকে যখন কৃষি আইনের প্রতিবাদে রাজ্যজুড়ে বিক্ষোভ দেখাচ্ছে কংগ্রেস, সেই সময়ে জেলায় জেলায় কৃষি আইনের পক্ষে প্রচারে নামার সিদ্ধান্ত নিল বিজেপি।

এদিন কলকাতায় মেয়ো রোড এর গান্ধী মূর্তি থেকে মিছিল শুরু করে। মিছিল শেষ হয় রাজভবনে। এরপর রাজ্যপালের কাছে এই আইনের প্রতিবাদে ডেপুটেশন জমা দেওয়া হয় প্রদেশ কংগ্রেসের। নেতৃত্বে ছিলেন বিরোধী দলনেতা আব্দুল মান্নান, সাংসদ প্রদীপ ভট্টাচার্য এবং দলের অন্যান্য বিধায়ক ও নেতারা। কৃষি আইন ইস্যুতে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরীর বক্তব্য ছিল, ‘আমাদের একমাত্র ইস্যু কৃষিবিল। এই বিল ফিরিয়ে নিক কেন্দ্র। যদি কৃষিমন্ত্রী এই বিল ফিরিয়ে নিতে রাজি থাকেন তাহলে অধিবেশন স্বাভাবিক রাখতে রাজি আছি আমরা।’ কিন্তু তারপরেও বিলটি পাস হয়ে, রাষ্ট্রপতির স্বাক্ষরে আইনে পরিণত হয়। এরপরেই রাজ্যজুড়ে বিক্ষোভের ডাক দেয় কংগ্রেস।

এদিকে একদিকে যখন এই আইনের প্রতিবাদে রাজ্য জুড়ে শুরু হয়েছে বিক্ষোভ, সেই সময় এবার এই আইনের সমর্থনে আজ থেকে পথে নামে বঙ্গ বিজেপি। কৃষি আইনের প্রচারে রাজ্যের বিভিন্ন স্থানে মিছিল করবে বিজেপি। বিজেপি সূত্রের খবর, বিভিন্ন জেলার বিজেপি দফতরে সমাবেশে প্রচার করবেন দলের ছয় রাজ্য নেতা। এর সাথেই চলবে ভার্চুয়াল মাধ্যমেও প্রচার।

জানা গিয়েছে, ভার্চুয়াল মাধ্যমে প্রচারের সাথেই চলবে সরাসরি রাস্তায় নেমে প্রচারও। সূত্রের খবর, তার জন্য এক ডজন কেন্দ্রীয় মন্ত্রীকে বাংলায় পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় নেতৃত্ব। দিলীপ ঘোষের নেতৃত্ব কোর টিম ছয় জন মন্ত্রীকে রাজ্যে পাঠাতে অনুরোধ করেন দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাকে। এরা হলেন স্মৃতি ইরানি, পীযূষ গোয়েল, নরেন্দ্র তোমার, ধর্মেন্দ্র প্রধান, কিরণ রিজিজু ও প্রহ্লাদ প্যাটেল। কোচবিহারে দলের রাজ্য সাধারণ সম্পাদক সায়ন্তন বসু, সিঙ্গুরে দলের দুই রাজ্য সাধারণ সম্পাদক এবং সাংসদ জ্যোতির্ময় সিং মাহাতো এবং লকেট চট্টোপাধ্যায়, ঘাটালে দলের রাজ্য সহ সভাপতি জয়প্রকাশ মজুমদার, কোচবিহারে রাজ্য সাধারণ সম্পাদক রাজু বন্দ্যোপাধ্যায় প্রস্তাবিত মিছিলগুলোর নেতৃত্ব দেবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here