ডেস্ক: সোমবার থেকে শুরু হল কংগ্রেসের ‘সংবিধান বাঁচাও’ অভিযান। দলিতদের উপর হতে থাকা অত্যাচার রুখতে এবং সংবিধান রক্ষা করতেই এই অভিযান শুরু করেছে জাতীয় কংগ্রেস। আগামী বছর লোকসভা নির্বাচনের আগে কংগ্রেসের এই পদক্ষেপকে দলিতদের মধ্যে জনপ্রিয়তা বাড়াতে বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

দিল্লির তালকাটরা স্টেডিয়ামে এদিন এই অভিযান শুরু করে সরকারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করেন রাহুল। দলিতদের হয়ে ব্যাট ধরে রাহুল বলেন, যারা টয়লেট পরিস্কার করে, নোংরা সাফ করে তাদের কী কোনও মূল্য নেই? তিনি আরও বলেন, শুধু পেট ভরার জন্য এই কাজ করে না বাল্মীকি সমাজ। তাদের মা-বাবা চাইলে এই কাজ বহুদিন আগেই ছেড়ে দিতে পারতেন। কিন্তু সমাজের স্বার্থেই এতদিন তারা এই কাজ চালিয়ে যাচ্ছেন। অথচ এই সমাজকেই লাগাতার প্রধানমন্ত্রী অবহেলা করছেন বলে অভিযোগ তোলেন তিনি।

এদিনের সভায় উপস্থিত কংগ্রেসের নেতা-মন্ত্রীরা ‘নরেন্দ্র মোদী মুর্দাবাদ’ শ্লোগান তুললে রাহুল তাদের থামিয়ে দেন। তিনি বলেন, মোদীর নামে মুর্দাবাদ ধ্বনি না দিয়ে বরং তাঁর বিচারধারা মানুষের সামনে তুলে ধরা হোক। বিজেপিকে ভোট না দিয়ে সাধারণ মানুষ কংগ্রেসকে কেন ভোট দেবেন তাও তুলে ধরার প্রয়োজনীয়তা আছে বলে জানান রাহুল। একই সঙ্গে মোদীকে সরাসরি দলিত বিরোধি বলেও কটাক্ষ করেন তিনি। রাহুলের দাবি, প্রধানমন্ত্রীর হৃদয়ে দলিতদের জন্য একটুও জায়গা নেই।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here