kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: রাজ্যের চুক্তিভিত্তিক কর্মীদের ভোটের কাজে ব্যবহার করা যাবে না বলে নির্বাচন কমিশন নির্দেশ দিয়েছে। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব সমস্ত জেলার নির্বাচনী আধিকারিকদের চিঠি দিয়ে এই নির্দেশ দিয়েছেন। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, এ ব্যাপারে কোনও নির্দেশ না থাকায় বহু জেলাতেই চুক্তির ভিত্তিতে নিযুক্ত রাজ্য সরকারি কর্মীদের ইতিমধ্যেই ভোটের কাজের জন্য প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে।

পোলিং অফিসার হিসেবে নিযুক্ত করা হয়েছে। ওই সব কর্মীদের ভোটের কাজ থেকে সরিয়ে দেওয়া হলে ভোট কর্মীদের সংখ্যায় ঘাটতি হতে পারে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য চুক্তিভিত্তিক কর্মীদের ভোটের কাজে না ব্যবহার করার জন্য বিজেপি-সহ বিরোধীরা বহুদিন ধরেই নির্বাচন কমিশনের কাছে দাবি জানাচ্ছে।

বিরোধীদের দাবি, চুক্তিভিক্তি এইসব কর্মীরা প্রশাসনের নির্দেশে কাজ করেন। ফলে তাদের অনেক সময় দলীয় কর্মীদের মতো কাজ করতে দেখা যায়। অতীতে এমন ঘটনা বহুবার দেখা গিয়েছে। তাই বিজেপি-সহ বিরোধী প্রত্যেকটি রাজনৈতিক দল বারবার কমিশনের কাছে আবেদন করেছে, চুক্তিভিত্তিক এমন সরকারি কর্মীদের যেন ভোটের কাজে ব্যবহার না করা হয়। বিরোধীদের সেই আবেদনে সাড়া দিয়ে নির্বাচন কমিশনের কঠোর পদক্ষেপ করেছে। জানিয়ে দিয়েছে, চুক্তিভিত্তিক কর্মীদের আর ভোটের কাজে ব্যবহার করা যাবে না। ইতিমধ্যে যাদের প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে, তাদেরকে ভোটের কাজ থেকে সরিয়ে দিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here