ডেস্ক: যে রাজ্যে গত ১৫ বছর কংগ্রেস ক্ষমতাহীন, যে রাজ্য বিজেপির সবচেয়ে বড় ঘাঁটি হিসেবেই পরিচিত, সেই মধ্যপ্রদেশেই নাকি বিজেপি কর্মী-সমর্থকরা কংগ্রেসকে সাহায্য করছেন! এমনই চাঞ্চল্য ছড়িয়েছে এই রাজ্যে, যার তির গেরুয়া শিবিরেরই একাধিক নেতা-কর্মীর বিরুদ্ধে।

লোকসভা নির্বাচনের প্রাক্কালে ৫ রাজ্যের বিধানসভা ভোট অনেক কিছুই বাতলে দেবে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ। তার আগে কেন্দ্রে ক্ষমতায় থাকা বিজেপির সরকারের অন্তর্দ্বন্দ্বের চিত্র ঠিক যেন অশনি সংকেতের মতই। সূত্রের খবর, দলের শীর্ষ নেতৃত্বের ওপর ক্ষোভ জমেছে গেরুয়া দলেরই নেতা-কর্মীদের। সেই কারণেই কংগ্রেসের পাশে দাঁড়িয়ে বিজেপিকেই মাত করতে চাইছে তাদের একাংশ। বিশেষজ্ঞরা মনে করছেন, মধ্যপ্রদেশের ইভিএম-এ যদি এই ক্ষোভের একটুও প্রভাব পড়ে থাকে তবে অবশ্যভাবেই ব্যাপক মাত্রায় চিন্তা বাড়বে মোদী সরকারের।

তৃণমূলের গোষ্ঠীকোন্দল নিয়ে বরাবর কটাক্ষ করে এসেছে বিজেপি। কিন্তু এখন সার্বিকভাবে বিভিন্ন রাজ্যে বিজেপির অন্তর্দ্বন্দ্বের যে ছবি ধরা পড়ছে তাতে এটা পরিস্কার, ওপর ওপর যতই মোদী সাহেবের ‘৫৬ ইঞ্চি’র মোড়ক থাকুক, ভেতরে ভেতরে কোথাও একটা তার ক্ষয় ধরেছে। এই প্রসঙ্গে রাজস্থানের কথা উল্লেখ না করলেই নয়। বসুন্ধরা রাজেকে নিয়ে সেই রাজ্যে বিজেপির দ্বন্দ্ব নতুন কিছু নয়। তবে মধ্যপ্রদেশের মত রাজস্থানে কংগ্রেসকে সমর্থন করার কোনও ঘটনা ঘটেনি। সেক্ষেত্রে মধ্যপ্রদেশে কংগ্রেসকে সমর্থন করার ঘটনায় কৌতুহলের থেকে বেশি চাঞ্চল্যই ছড়াচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here