kolkata news

নিজস্ব প্রতিবেদক: করোনা ঠেকাতে লকডাউনে ব্যাঙ্কের পরিষেবা সংকুচিত হয়েছিল আগেই। এবার আরও প্রভাব পড়ল ব্যাঙ্কিং পরিষেবায়। বৃহস্পতিবার থেকে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের গ্রামীণ শাখাগুলি একদিন অন্তর খোলা হচ্ছে।

জানা গিয়েছে, শহরের ৫ কিলোমিটারের মধ্যে ওই ব্যাঙ্কের একটি মাত্র শাখাই খোলা থাকবে। এদিন বিষয়টি পরিষ্কার করে দেন অল ইন্ডিয়া ব্যাংক অফিসার্স কনফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক সঞ্জয় দাস।

সঞ্জয় দাস জানান, ‘বৃহস্পতিবার থেকে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ৩৬৪৯ টি গ্রামীণ শাখা একদিন অন্তর খোলা থাকবে। শনি ও রবিবার যেমন ছুটি থাকে তেমনই থাকবে। জরুরি প্রয়োজন ছাড়া ব্যাঙ্কে না আসার অনুরোধ জানিয়েছেন তিনি। আবেদন করে বলা হয়েছে, করোনা সংক্রমণ এড়াতে অনলাইনেই লেনদেন করুন। ব্যাঙ্ক কর্মীদের যাতায়াতের কথা ভেবে এই সিদ্ধান্ত, বলে জানানো হয়েছে।

এছাড়াও ভিড় এড়াবার জন্য ব্যাঙ্কের কাজের সময় কমিয়ে দেওয়া হয়েছে। যদিও এটিএম পরিষেবা বা অনলাইন ব্যাঙ্কিং আগের মতোই থাকছে। বন্ধন ব্যাঙ্কের তরফে শহুরে গ্রাহকদের এই পরিস্থিতিতে পরিষেবা কিছুটা মার খেতে পারে বলে জানানো হয়েছে। প্রয়োজনে যোগাযোগের জন্য তাঁদের চারটি ফোন নম্বর দেওয়া হয়েছে। এই সঙ্গে অনুরোধ করা হয়েছে অনলাইনে ব্যাঙ্কের পরিষেবা নিতে।

অন্যদিকে, লকডাউন চলাকালীন নিত্যপ্রয়োজনীয় সামগ্রী উৎপাদন ও সরবরাহ ঠিকমত হচ্ছে কিনা তা খতিয়ে দেখা হবে। এবিষয়ে নজরে রাখতে খোলা হয়েছে বিশেষ নিয়ন্ত্রণ কক্ষ।

বৃহস্পতিবার এই খবর জানায় প্রেস ইনফরমেশন ব্যুরো। জানানো হয়েছে, শিল্প ও বাণিজ্য মন্ত্রকের শিল্প বিকাশ ও অভ্যন্তরীন বাণিজ্য দফতর (ডিপার্টমেন্ট ফর প্রমোশন অফ ইন্ডাস্ট্রিজ এন্ড ইন্টারন্যাল ট্রেড- ডিপিআইআইটি) এই নিয়ন্ত্রণকক্ষ খুলেছে। এছাড়া এই সময় নির্মাতা, পরিবহন, বন্টন, পাইকারি ও ই-কমার্সের মত সংশ্লিষ্ট সংস্থাগুলি যে সব সমস্যার সম্মুখীন হবে, সেগুলি দফতরের নিয়ন্ত্রণকক্ষে তাঁরা জানাতে পারবেন।

নিয়ন্ত্রণ কক্ষের ফোন নম্বর হল +৯১-১১-২৩০৬-২৪৮৭ । প্রতিদিন সকাল ৮টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত এই নম্বরে ফোন করে সমস্যা জানানো যাবে। [email protected]–এই ইমেল ঠিকানাতেও সমস্যা জানানো সম্ভব। ডিপিআইআইটি সংশ্লিষ্ট রাজ্য সরকার, জেলা ও পুলিশ প্রশাসন সহ অন্যান্য সংগঠনের সঙ্গে উদ্ভুত সমস্যাগুলি সমাধানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে যোগাযোগ করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here