news health

মহানগর ওয়েবডেস্ক: গত প্রায় এক বছরের কাছাকাছি হতে চলল প্রথম করোনা রোগীর সন্ধান মেলার। তারপর থেকে এখনও পর্যন্ত প্রতিদিন রেকর্ড হারে বাড়ছে আক্রান্তের সংখ্যা, প্রতিকার মিলছে না কিছুই। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আশা স্প্যানিশ ফ্লু’র থেকেও কম সময়ে অর্থাৎ আগামী দুই বছরের মধ্যেই পৃথিবীতে করোনা মহামারী শেষ হয়ে যাবে।

হু প্রধান টেড্রোস আধানম গ্যাব্রিয়াসুস বলেন, ‘আমাদের আশা আগামী দুই বছরের মধ্যে করোনা মহামারী শেষ হয়ে যাবে। ১৯১৮ সালের স্প্যানিশ ফ্লু’র প্রভাব শেষ হতে এর থেকে বেশি সময় লেগেছিল।’ তিনি জানান, সেই সময়ের থেকে এখন খুব সহজে কোনও মহামারী ছড়িয়ে পড়ার কারণ হল গ্লোবালাইজেশন, এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার সহজ ও উন্নত যোগাযোগ ব্যবস্থা। তবে এখন মানুষের কাছে অত্যাধুনিক প্রযুক্তিও রয়েছে।

এখনও পর্যন্ত সারা পৃথিবীতে প্রায় ৮ লক্ষ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন, আক্রান্তের সংখ্যা ২.৩ কোটি ছাড়িয়ে গিয়েছে। তবে স্প্যানিশ ফ্লু’তে ৫০ কোটির বেশি মানুষ আক্রান্ত ও মারা গিয়েছেন ৫ কোটি মানুষ। এই রোগে প্রথম বিশ্বযুদ্ধের তুলনায় পাঁচগুণ বেশি মানুষ প্রাণ হারান। সবার প্রথমে আমেরিকায় এই রোগে আক্রান্তের খোঁজ মেলে, তারপর তা ইউরোপ ও অন্যান্য মহাদেশে ছড়িয়ে যায়।

‘সেই সময় এই রোগের তিনটি ওয়েভ এসেছিল। সবচেয়ে ভয়াবহ ছিল দ্বিতীয় ওয়েভ। তবে পরে তা ঋতুকালীন রোগে পরিণত হয়। প্রায়শই এই ধরণের মহামারী তৈরি করা ভাইরাসজনিত রোগ সিজনাল রোগে পরিণত হয়’, বলেন হুর এমারজেন্সি চিফ মাইকেল রায়ান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here