মহানগর ডেস্ক:  দেশে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। প্রতিদিন রেকর্ড সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। করোনায় দেশ জুড়ে মৃত্যু মিছিল শুরু হয়েছে। সারা দেশ জুড়ে কোথাও অক্সিজেন, বেড তো কোথাও ওষুধের জন্য হাহাকার। করোনার ওষুধ কালোবাজারি হতে শুরু করেছে। কিন্তু এই পরিস্থিতিতেও গোশালার মধ্যেউ গুজরাটে করোনা সেন্টার করা হল। আর সেখানে দেওয়া হচ্ছে গোমূত্র আর দুধ থেকে তৈরি ওষুধ।

গুজরাটের  বনষ্কণ্ঠ জেলার তেতোরা গ্রামে এই কোভিড কেয়ার সেন্টার তৈরি করা হয়েছে। সেই কোভিড সেন্টারের রাশভারি নাম দেওয়া হয়েছে। কোভিড কেয়ার সেন্টারটির নাম দেওয়া হয়েছে ‘বেদলক্ষণ পঞ্চগব্য আয়ুর্বেদ কোভিড আইসোলেশন সেন্টার’। সেখানে এখনও পর্যন্ত মোট সাত জন রোগী রয়েছেন। জানা গিয়েছে, রোগীদের অ্যালোপাথি ওষুধ দেওয়া হচ্ছে। তার সঙ্গে সঙ্গে চলছে আয়ুজর্বেদিক ওষুধ। সেই আয়ুর্বেদিক ওষুধ মূলত গোমূত্র ও গোরুর দুধ থেকে তৈরি করা হয়েছে বলে জানা গিয়েছে।

ওই কোভিড সেন্টার থেকে জানানো হয়েছে, মোট সাত রকমের আয়ুর্বেদিক ওষুধ দেওয়া হচ্ছে। সেই ওষুধগুলো গোরুর দুধ, ঘি ও গোমূত্র দিয়ে তৈরি। জানা গিয়েছে, ওখানে যে সাত জন করোনা রোগী ভর্তি রয়েছেন, তাঁদের সকলের মৃদু উপসর্গ দেখা দিয়েছে। কাশির জন্য গোমূত্র থেকে তৈরি ওষুধ ব্যবহার করা হচ্ছে বলে জানা গিয়েছে। আর গোরুর দুধ থেকে তৈরি হয়েছে চবনব্যাশ।  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here