national news
Illustrative vial of coronavirus vaccine

মহানগর ওয়েবডেস্কঃ মোটা বা ভারী চেহারার মানুষদের জন্য বেশি বিপজ্জনক করোনা ভাইরাস, এই তথ্য আগেই উঠে এসেছিল নানা পরীক্ষা নীরিক্ষায়। এবার মোটা বা মেদবহুল ব্যক্তিদের নিয়ে নতুন আশঙ্কার কথা জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

আর কিছুদিনেই মানুষের হাতের নাগালে চলে আসবে করোনা ভাইরাসের ভ্যাকসিন। তবে এই ভ্যাকসিন মেদবহুল ব্যক্তিদের শরীরে কতটা কাজ করবে না নিয়ে রয়েছে সন্দেহ। চিকিৎসা বিজ্ঞানীদের আশঙ্কা, হয়ত এই ভ্যাকসিন মোটা মানুষদের সেভাবে করোনা থেকে বাঁচাতে সক্ষম হবে না। তাদের শরীরে হয়ত সেভাবে কাজ করবে না এই ভ্যাকসিন।

অ্যালবামা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি ও মডিউলার জেনেটিক্সের সহকারী অধ্যাপক ডঃ চাদ পেটিট জানান, এই ভ্যাকসিন মেদবহুল ব্যক্তিদের শরীরে কাজ করবে কী করবে না সেটা প্রশ্ন নয়, প্রশ্ন হল কতটা কাজ করবে। যার মানে দাঁড়ায়, ভ্যাকসিনের ঠিক যতটা কাজ করার দরকার, ততটা করবে না।

সাধারণত স্থুলকায় ব্যক্তিদের হৃদরোগ, টাইপ-২ ডায়াবেটিসের মত রোগে প্রাণহানির বড়সড় আশঙ্কা থেকেই যায়। এছাড়াও চিকিৎসকদের মতে, মেদবহুল মানুষেরা ঘনঘন অসুস্থ হতে থাকে। পাশাপাশি বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এদের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। ফলে মারণ ভাইরাস করোনার ছোবল থেকে এই ভ্যাকসিন তাদের কতটা রক্ষা করতে পারবে তা নিয়ে রীতিমতো সন্দেহ রয়েছে।

২০১৭ সালে হেপাটাইটিস বি ভ্যাকসিন পরীক্ষার ক্ষেত্রে দেখা গেছিল মেদবহুল ব্যক্তিদের শরীরে এই ভ্যাকসিন অ্যান্টিবডি তৈরীতে যত না সাহায্য করেছে তার থেকে যারা মেদবহুল নন তাদের শরীরে তা বেশি কাজ করেছে।

আগেই ফ্রান্সের বিখ্যাত এপিডেমলজিস্ট অধ্যাপক ফ্রানকিউস ডেলফ্রাইসি জানিয়েছিলেন, বিশ্বে যত রোগী করোনা আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন তাদের বেশিরভাগই পঞ্চাশোর্ধ। পাশাপাশি এই ভাইরাসে সবথেকে বেশি আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে মেদবহুল লোকেদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here