corona news

মহানগর ওয়েবডেস্ক: চিনে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব প্রথম লক্ষ্য করা গেলেও এই ভাইরাসের দাপট সবচেয়ে বেশি দেখা গিয়েছে ইতালিতে। সুন্দর সাজানো দেশটিকে কয়েকদিনের মধ্যেই মৃত্যুপুরী বানিয়ে দিয়েছে নোভেল করোনা। কিন্তু নিকশ আঁধারের পরেই তো মেলে ভোরের আলো। তেমনই ইতালিও ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে। বেশ কয়েক সপ্তাহের লক ডাউনের ফল এবার পাচ্ছে ইউরোপের এই দেশটি। সূত্রের খবর, সেখানে নতুন করে করোনা সংক্রমণের হার অনেকটাই কমে গিয়েছে।

ইতালির সিভিল প্রোটেকশন সার্ভিসের সূত্রে খবর, সেখানে নতুন সংক্রমণের হার কমে দাঁড়িয়েছে ৪.১ শতাংশ। পাশাপাশি, সেদেশে করোনা সংক্রমণের আঁতুড়ঘর উত্তর লম্বার্ডি প্রদেশেও এই সংক্রমণের হার নিচের দিকে। পাশাপাশি করোনা সংক্রমণকে জয় করে সুস্থ্য হয়ে উঠছেন অনেক বেশি মানুষ।

সিভিল প্রোটেকশন সার্ভিসের প্রধান অ্যাঞ্জেলো বোরেলি জানান, ‘শেষ ২৪ ঘণ্টায় ১৫৯০ জন মানুষ সুস্থ্য হয়ে উঠেছেন। এই মহামারী শুরু হওয়ার পর এই প্রথম এত মানুষ রোগমুক্ত হলেন।’ তবে নতুন করে সংক্রমণের হার কমলেও, দেশে মৃত্যুর হার কিন্তু মোটেও কমেনি। সোমবারও সেখানে ২৪ ঘণ্টায় ৮১২ জনের মৃত্যু হয়েছে। দেশে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১১,৫৯১।

স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে সোমবার পর্যন্ত উত্তর লম্বার্ডি প্রদেশে করোনায় আক্রান্তের সংখ্যা ২৫,৩৯২ থেকে কমে ২৫,০০০ হয়েছে। শেষ প্রায় এক মাস ধরে এই সংখ্যাটা উত্তরোত্তর বাড়ছিল। প্রদেশের মুখ্য স্বাস্থ্য আধিকারিক জানাচ্ছেন, ‘পরিসংখ্যান অবশ্যই আগের থেকে অনেক ভাল। কিন্তু আমাদের আরও কাজ বাকি।’ উল্লেখ্য, বেশ কয়েক সপ্তাহ ধরেই ইতালিতে লক ডাউন। তার সুফল এখন ধীরে ধীরে পাচ্ছে দেশটি। সরকার সূত্রে খবর, এই শুক্রবার শেষ হতে চলা লক ডাউনের মেয়াদ আরও বাড়াতে পারে প্রশাসন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here