technology news

মহানগর ওয়েবডেস্কঃ দাবানলের থেকেও দ্রুত গতিতে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে কোভিড ১৯-র ভাইরাস। যেহেতু আক্রান্ত হওয়ার পরই তা ধরা পড়ে না, এবং এই ভাবে একজনের থেকে অন্যজনের শরীরে এই ভাইরাস ছড়িয়ে পড়ে, সেই কারণে এটি অন্যান্য মহামারীর থেকে অনেক বেশি বিপজ্জনক রূপে ধরা দিয়েছে। এক দেশ থেকে অন্য দেশে ছড়াতে বিশেষ সময়ই লাগেনি। এই অবস্থায় কে করোনা ভাইরাসে আক্রান্ত এবং কে তার সংস্পর্শে গিয়েছে সেটা বোঝা একপ্রকার অসম্ভব। সেই কারণেই গোষ্ঠী সংক্রমণের ভয় ক্রমশ পেয়ে বসছে ভারতে। তবে দিল্লি আইআইটি-র একদল ইঞ্জিনিয়ার এমন একটি অ্যাপ তৈরি করতে সক্ষম হয়েছে যা এই কঠিন সময়ে অসাধ্য সাধন করতে পারে।

যে কোনও কঠিন সময়েই ভারতের অলঙ্কার হিসেবে পরিচিত এই গবেষণা সংস্থাগুলিই নিজেদের সাহায্যের হাত বাড়িয়ে দেয়। এ ক্ষেত্রেও ঠিক তেমনটাই ঘটেছে। দিল্লি আইআইটি-র একদল পড়ুয়া এমন একটি অ্যাপ তৈরি করেছে যা মুহূর্তের মধ্যে বলে দেবে কোনও ব্যক্তি করোনা আক্রান্ত কারোর সংস্পর্শে গিয়েছেন কিনা। পুরো অ্যাপটাই ব্লু-টুথ প্রযুক্তির উপর নির্ভর করে নির্মিত। দিল্লি আইআইটির প্রযুক্তি সম্পর্কিত গবেষণাগারে মূলত পাঁচ সদস্যের এক দল এই অ্যাপটি বানিয়ে ফেলেছে। এই দলে রয়েছেন বিকাশ উপাধ্যায়, গুলশন জাহাগিদ, পঙ্কজ সিং, আঁচল শর্মা এবং আরশাদ নাসির। এরা প্রত্যেকেই দিল্লি আইআইটি থেকে নিজের পিএইডি করছেন।

আইআইটি-র এই ল্যাব সাধারণত ব্যবহার করা হয় বিশেষভাবে সক্ষমদের সহায়তার জন্য নানা প্রযুক্তিগত সামগ্রি নির্মাণে। কিন্তু গত সপ্তাহ থেকে ভারতে করোনা আক্রান্তদের সংখ্যা মারাত্মকভাবে বৃদ্ধি পাওয়া শুরু করে সেই সময় একজোট হন ওই পাঁচ ইঞ্জিনিয়ার। ঠিক করেন এমন কিছু বানাতে হবে যাতে এই রোগ ধরতে কিছুটা হলেও সুবিধা হয়। বানিয়ে ফেলেন এই অ্যাপ। যাতে কমিউনিটি ট্রান্সমিশন একপ্রকার রুখে দেওয়া যায়। ব্লুটুথ অন করে রাখলেই এই অ্যাপ সক্রিয় থাকবে। করোনায় আক্রান্ত কোনও ব্যক্তি, বা আক্রান্ত কোনও ব্যক্তির সংস্পর্শে যাওয়া কোনও ব্যক্তি দু মিটারের মধ্যে এলেই সেই অ্যাপ সিগন্যাল দেওয়া শুরু করবে।

এই অ্যাপলিকেশনটিকে কীভাবে গোটা দেশে কাজে লাগানো যায় তা নিয়ে ইতিমধ্যেই সরকারের সঙ্গে তারা কথাবার্তা বলা শুরু করেছে। অ্যাপটি প্লে স্টোরে এখনও না পাওয়া গেলেও এটি ডাউনলোড করার লিঙ্ক নিচে দিয়ে দেওয়া হচ্ছে। সেখানে করোনা ভাইরাস সম্পর্কিত সব রকমের তথ্য দেওয়া থাকবে। এই লিঙ্কে ক্লিক করে ডাউনলোড করতে পারেন সেই অ্যাপ- http://www.cse.iitd.ernet.in/~vikas/covid-19/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here