news international

 

মহানগর ওয়েবডেস্ক: আগামী বছর, অর্থাৎ ২০২১ সালেই করোনা ভাইরাস নামক অতিমারির বিনাশ হতে পারে বহু দেশ! সম্প্রতি এমন আশাই প্রকাশ করেছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা এবং খ্যাতনামা শিল্পপতি বিল গেটস। তিনি জানিয়েছেন, খুব শিগগিরই সম্ভবত করোনার ভ্যাকসিন আবিষ্কৃত হবে। এবং ২০২২ সালে পা রাখার আগে পৃথিবী কোভিড-মুক্ত সকাল দেখবে বলে আশাপ্রকাশ করেছেন তিনি।

তবে এই অতিমারি গোটা বিশ্বের অর্থনীতির বুকে যে ক্ষতি করে দিয়েছে তা থেকে ঘুরে দাঁড়ানো যে মারাত্মক কঠিন হবে, তা কোনও রাখঢাক না রেখেই বলেছেন তিনি। যদিও এই অতিমারির দরুন গবেষণার কাজ এবং চিকিৎসাশাস্ত্রে শনাক্তকরণের দিকগুলি উন্নতি করেছে। এক আমেরিকার ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে বলেন তিনি। তাঁর মতে, ‘ধনী বিশ্ব’ (আমেরিকা, ব্রিটেন সহ ইউরোপিয়ন ইউনিয়নের দেশগুলি) ২০২১ সালের মধ্যেই এই কোভিড অতিমারিকে নিয়ন্ত্রণে এনে ফেলবে। বহির্বিশ্বে তা পুরোপুরি আয়ত্তে আসতে ২০২২ সাল পর্যন্ত লেগে যাবে বলে মনে করছেন তিনি।

উল্লেখ্য, গোটা বিশ্বে করোনা ছড়িয়ে পড়ার পর থেকে ভ্যাকসিন আবিষ্কারের জন্য পৃথিবীর একাধিক সংস্থার সঙ্গে কাজ করছে বিল গেটস ফাউন্ডেশন। গত সপ্তাহেই পুনের সেরাম ইনস্টিটিউট জানিয়েছিল, তারা তারা ভ্যাকসিন নির্মাণের জন্য বিল ও মেলিন্ডা গেটসের ফাউন্ডেশন থেকে ১৫০ মিলিয়ন ডলারের আর্থিক সাহায্য পেয়েছে। শুধু তাই নয়, একুশ সালের মধ্যে ভারতের জন্য ১০ কোটি করোনার ভ্যাকসিনের ডোজ তৈরি করতেও সাহায্য করছে এই সংগঠন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here