national news

মহানগর ওয়েবডেস্ক: করোনাভাইরাস যে সহজে পৃথিবী থেকে বিদায় নেবে না তা অনেক আগেই বলে দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবার সেই একই সুরে ফের একবার সতর্ক করল হু। স্পষ্ট ভাবে জানানো হলো এই বিপদ সহজে কাটার নয়। অপেক্ষা করতে হবে অনেক দিন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানমের সবচেয়ে চিন্তার বিষয় স্বাভাবিক চিকিৎসা পরিষেবা।

করোনাভাইরাসের দাপটের জেরে গোটা বিশ্বে স্বাভাবিক চিকিৎসা পরিষেবা প্রায় ব্যাহত। বিশেষ করে শিশুদের চিকিৎসায় ব্যাপকভাবে ঘাটতি শুরু হয়েছে। করোনাভাইরাসের রোগীদের সংখ্যা অত্যাধিক পরিমাণে বৃদ্ধি পাওয়ায় অন্যান্য রোগে আক্রান্ত রোগীদের চিকিৎসার দিকে নজর দেওয়া সেই ভাবে সম্ভব হয়ে উঠছে। এতেই বেশ উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু তারা আরো সতর্ক করছে, করোনাভাইরাসের বিপদ সহজে কাটবে না।

হু জানাচ্ছে, এই অতিমারি বিদায় নিতে এখন অনেক সময় বাকি আছে। এখনো এই নিয়ে অনেক কাজ করতে হবে বিশ্বকে। সেই প্রেক্ষিতেই হু বলছে, অন্যান্য চিকিৎসা পরিষেবা ঘাটতি হলে করোনার পাশাপাশি অন্যান্য রোগও ব্যাপকহারে বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থেকে যাচ্ছে। যা অবশ্যই দুশ্চিন্তার কারণ। বিশেষ করে ম্যালেরিয়া এবং শিশুদের রোগ বৃদ্ধি পাওয়ার আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সম্প্রতি হু-এর তরফেই জানানো হয়েছিল, করোনাভাইরাস পরিস্থিতি আরো খারাপ হওয়ার পথে। এখনই এর সবচেয়ে খারাপ সময় আসেনি। সেই প্রেক্ষিতে যেসব দেশ লকডাউন তোলার কথা ভাবছে তারা যেন সেই সিদ্ধান্ত না নেয়। লকডাউন শিথিল করার ফলে ভাইরাসের দাপট আরো বাড়তে পারে বলে আশঙ্কা করেছে হু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here