মহানগর ওয়েবডেস্ক: সঠিক সময়ে করোনার ভ্যাকসিন চলে আসবে। কিন্তু যখন আসবে, তখন যেন বিত্তশালী শ্রেণীর মানুষের হাতে সেই ভ্যাকসিন আগে না পৌঁছয়। বরং প্রকৃতভাবে যাদের তা প্রয়োজন, যেন তাদের কাছেই পৌঁছায়। শনিবার এই দাবি তুলে সরব হয়েছিল বিশ্বের পয়লা সারির শিল্পপতি বিল গেটস। যদি প্রভাবশালীদের হাতে এই ভ্যাকসিন পৌঁছে যেতে শুরু করে তবে মহামারীর তাণ্ডব আরও বেশি সময় ধরে চলবে বলে জানান তিনি।

‘যেই এলাকার যেই মানুষগুলোর সবচেয়ে বেশ প্রয়োজন, তাদের তুলনায় যদি আমরা ভ্যাকসিন সেই মানুষদের যেই সর্বোচ্চ দাম দিতে পারছে, তবে কিন্তু এই মহামারী আরও অনেক বেশি সময় ধরে বেশি মানুষ মারবে’, বলতে শোনা যায় মাইক্রোসফটের প্রতিষ্ঠাতাকে। ইন্টারন্যাশনাল এইডস সোসাইটির একটি অনুষ্ঠানে অংশ নিয়ে বলেন তিনি। তবে সঠিকভাবে এই ভ্যাকসিন বণ্টনের জন্য একজন সঠিক পরিচালকের প্রয়োজন যে বাজারের দিকে তাকিয়ে নয়, ভারসাম্যের কথা মাথায় রেখে এই ভ্যাকসিন বণ্টন করবে, বলেন বিল গেটস।

গোটা বিশ্বে প্রায় ১০০টির বেশি গবেষণা কেন্দ্রে বর্তমানে করোনার ভ্যাকসিন আবিষ্কার নিয়ে গবেষণা চলছে। যার মধ্যে বেশিরভাগই ইউরোপ এবং আমেরিকায়। এই গবেষণার পিছনে কয়েক লক্ষ কোটি টাকাও খরচ হচ্ছে। ফলে এই আশঙ্কা তৈরি হয়েছে যে টাকা তোলার স্বার্থে ভ্যাকসিন একবার তৈরি হলে সেটা সেই দেশে বা এলাকায় যাবে যারা বেশি দাম দিয়ে তা কিনতে পারবে। এর ফলে উন্নয়নশীল দেশগুলোকে খালি হাতে অপেক্ষা করতে হবে ভ্যাকসিনের জন্য। অন্যদিকে সেই সময় মৃত্যু মিছিল বেড়ে চলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here