Home Featured তৃতীয় পর্যায়ের ট্রায়ালে আশাব্যঞ্জক ফল, ‘হু’ এর ছাড়পত্রের দোরগোড়ায় কোভ্যাক্সিন

তৃতীয় পর্যায়ের ট্রায়ালে আশাব্যঞ্জক ফল, ‘হু’ এর ছাড়পত্রের দোরগোড়ায় কোভ্যাক্সিন

0
তৃতীয় পর্যায়ের ট্রায়ালে আশাব্যঞ্জক ফল, ‘হু’ এর ছাড়পত্রের দোরগোড়ায় কোভ্যাক্সিন
Parul
  • মহানগর ডেস্ক: সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি হওয়ার কারণে হু এর তরফ থেকে ছাড়পত্র পাওয়া নিয়ে তৈরি হয়েছিল ধোঁয়াশা। সম্প্রতি তৃতীয় পর্যায়ের ট্রায়ালের ফল দেখে মনে করা হচ্ছে খুব তাড়াতাড়ি বহুপ্রতীক্ষিত হু আন্তর্জাতিক স্বীকৃতি পেতে পারে কোভ্যাক্সিন। অন্তত হু এর বিজ্ঞানী ডঃ সৌম্য স্বামীনাথনের মন্তব্যে তেমনটাই ইঙ্গিত পাওয়া গেছে।

প্রসঙ্গত ভারতে এই করোনার এই দেশীয় টিকা দেওয়া শুরু হলেও ট্রায়াল সম্পূর্ণ না হওয়ায় এবং সম্পূর্ণরূপে দেশীয় প্রযুক্তিতে তৈরি হওয়ার কারণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে ছাড়পত্র পায়নি কোভ্যাক্সিন। দীর্ঘদিন দিন ধরে এর জন্য চেষ্টা চালালেও ভ্যাক্সিনটি নিয়ে সম্পূর্ণ সন্দেহমুক্ত হতে পারছিলেন না হু কতৃপক্ষ। তবে সেই সন্দেহ এবার সম্পূর্ণ কেটে যাবে বলে মনে করা হচ্ছে। আর কিছু পদক্ষেপ সম্পন্ন হয়ে গেলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছাড়পত্র পাওয়া এখন শুধুই সময়ের অপেক্ষা।

তৃতীয় পর্যায়ের ট্রায়ালে দেখা গেছে যে ডেল্টা ভেরিয়েন্টের বিরুদ্ধে খানিন দুর্বল(৬৯.৪% কার্যকারিতা) হলেও বাকি ভেরিয়েন্টগুলির বিরুদ্ধে যথেষ্ট কার্যকরী ভারতীয় এই টিকা।

ছাড়পত্র পেয়ে গেলে যে সকল ভারতীয় বিদেশ যাত্রীকে কোভ্যাক্সিনের সার্টিফিকেট থাকায় সমস্যার সম্মুখীন হতে হচ্ছিল তা কেটে যাবে বলে মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here