Home Featured ১৫০ টাকায় সরবরাহ সম্ভব নয়, বাড়তে পারে কোভ্যাক্সিনের দাম

১৫০ টাকায় সরবরাহ সম্ভব নয়, বাড়তে পারে কোভ্যাক্সিনের দাম

0
১৫০ টাকায় সরবরাহ সম্ভব নয়, বাড়তে পারে কোভ্যাক্সিনের দাম
বিতর্কে কোভ্যাক্সিন
Parul

মহানগর ডেস্ক: দেশে ধীরে ধীরে স্থিমিত হচ্ছে করোনার ঢেউ। জোর দেওয়া হচ্ছে টিকাকরণে। দেশে মোট তিনটি টিকা দেওয়া হচ্ছে কোভ্যাক্সিন, কোভিশিল্ড এবং স্পুটনিক ভি। এর মধ্যে দেশীয় ভ্যাকসিন কোভ্যাক্সিন। যা ভারতে তৈরি করছে ভারত বায়োটেক নামক সংস্থা। আপদকালীন শর্তে ভারতীয় বাজারে ছাড় পেয়েছে এই ভ্যাকসিন। তবে এখনও এই ভ্যাকসিনকে ছাড়পত্র দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবুও ভারতীয় বাজারে সবথেকে বেশি দাম এই ভ্যাকসিনের। এমনকী দাম আরও বাড়ার সম্ভবনাও রয়েছে।

ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার বিনামূল্যে টিকাকরণ কর্মসূচির কথা ঘোষণা করে দিয়েছে। পাশাপাশি প্রত্যেক টিকা প্রস্তুতকারী সংস্থাকে টিকার নির্দিষ্ট দাম বেঁধে দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে সমস্যায় পড়েছে কোভ্যাক্সিন প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক। মঙ্গলবার সংস্থাপন তরফ থেকে জানান হয়েছে, কেন্দ্রীয় সরকারকে ডোজ প্রতি মাত্র ১৫০ টাকায় সরবরাহ করা সম্ভব নয়। তাছাড়া কেন্দ্রীয় সরকার অল্প মূল্যে ভ্যাকসিন কিনলে সংস্থা বেসরকারি হাসপাতালে ভ্যাকসিনের দাম বাড়াতে বাধ্য হবে। প্রথম থেকে ১৫০ টাকায় সরবরাহ করলেও আর বেশিদিন এই টাকায় সরবরাহ করা সম্ভব হবে না।

কোভ্যাক্সিন দেশীয় টিকা ফলে সংস্থা সল্প পরিমাণে টিকা তৈরি করে। এছাড়া টিকা তৈরি করা ক্লিনিক্যাল ট্রায়াল ও উৎপাদন মিলিয়ে প্রায় ৫০০ কোটি ডলার বিনিয়োগ করেছে এই সংস্থা। ফলে ইতিমধ্যেই বাকি ভ্যাকসিনের থেকে দেশীয় এই ভ্যাকসিনের দাম বেশি। বর্তমানে এই টিকা বেসরকারি হাসপাতাল ১ হাজার ৪১০ টাকায় পাওয়া যাচ্ছে। যেখানে বাকি ভ্যাকসিনের দাম তুলনায় কম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here