international news

মহানগর ওয়েবডেস্ক: গোটা বিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে দেওয়ার জন্য চিনকে দোষারোপ করা হচ্ছে। সমালোচনা করা হচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থারও। কিন্তু সম্প্রতি এক গবেষণায় প্রকাশ পেয়েছে যে, প্রথম সংক্রমণ সনাক্ত হওয়ার অন্তত দু’মাস আগে ডিসেম্বরে উত্তর ইতালির দুটি বড় শহরে করোনাভাইরাস উপস্থিত ছিল! এই গবেষণার রিপোর্ট সকলকে চমকে দিয়েছে।

জানা গিয়েছে, গত বছরের শেষদিকে ইতালির মিলান ও তুরিনে এবং জানুয়ারিতে বোলগনাতে সংগ্রহ করা বর্জ্য জলের নমুনাগুলিতে করোনাভাইরাসের জেনেটিক ট্রেস পাওয়া গিয়েছিল। আইএসএস ইনস্টিটিউট এক বিবৃতিতে এই কথা স্বীকার করেছে। উল্লেখ্য, ইতালির প্রথম করোনা পজিটিভ কেসটি ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে আবিষ্কার হয়েছিল। আইএসএস জানিয়েছে, এখন বোঝা যাচ্ছে প্রাথমিক পর্যায়ে ইতালিতে ভাইরাসের সংক্রমণ এতটা হয়েছিল কীভাবে।

প্রসঙ্গত, ইতালি ভাইরাস দ্বারা আক্রান্ত প্রথম ইউরোপীয় দেশ এবং দেশব্যাপী লকডাউন কার্যকরী করা বিশ্বের প্রথম দেশ। পরবর্তী সময়ে ইতালির যা হাল হয়েছিল তা এখনও মনে রেখেছে গোটা বিশ্ব। আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যায় সব দেশকে পিছনে ফেলে দিয়েছিল ইতালি। তবে তুলনায় এখন এই দেশের করোনাভাইরাস পরিস্থিতি কিছুটা হলেও নিয়ন্ত্রণে এসেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here