Home Featured টিকা নেওয়ার পরেও কোভিড পজিটিভ! ICMR-এর রিপোর্টে চাঞ্চল্য

টিকা নেওয়ার পরেও কোভিড পজিটিভ! ICMR-এর রিপোর্টে চাঞ্চল্য

0
টিকা নেওয়ার পরেও কোভিড পজিটিভ! ICMR-এর রিপোর্টে চাঞ্চল্য
Parul

মহানগর ডেস্ক: আইসিএম‌আর এর একটি নতুন গবেষণা থেকে উঠে এসেছে, যে বা যারা কোভিড আক্রান্ত হ‌ওয়ার আগে অন্তত টিকার একটি ডোজ‌ও নিয়েছেন তাঁরা আবারও নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন। 

   আইসিএমআর এর তরফ থেকে এই চাঞ্চল্যকর তথ্য উঠে আসে। টিকা নেওয়ার পরেও আক্রান্ত হচ্ছে বহু ব্যাক্তি। সেক্ষেত্রে মৃত্যু হার কম থাকলেও, আশ‌ঙ্কা থেকেই যাচ্ছে। এই পরীক্ষার মাধ্যমে উঠে আসে এই তথ্য। 

    এই পরীক্ষার পর্যবেক্ষণ করা হয়, ৬৭৭ জন কোভিড আক্রান্তের দেহে।  তাঁদের মধ্যে ৭১ জন কোভ্যাক্সিন টিকা নেয় এবং ৬০৪ জন কোভিশিল্ড এর টিকা নেয়। কিছুজন আবার চাইনিজ সিনোফার্ম এর টিকা নেয়। 

    অবশেষে এই পরীক্ষায় লক্ষ করা হয়, ১টি বা ২ টি ভ্যাকসিন নেওয়ার পরেও আক্রান্ত হন বেশ কিছু জন। প্রায় ৮৬.৬ শতাংশের দেহেই মেলে ডেল্টা ভ্যারিয়েন্ট।৯.৮ শতাংশের দেহে শুধুমাত্র কোভিড-১৯ এর স্ট্রেন মেলে। 

 

    গবেষণা থেকে উঠে আসে, ভ্যাকসিন নেওয়ার অসুখের তীব্রতা সে অর্থে বাড়ছে না এবং মৃত্যু হার ও কমছে। তাঁদের ৭১ শতাংশের মধ্যে উপসর্গ দেখা দিলেও ২৯ শতাংশের দেহে কোনো উপসর্গ ছিলনা। বেশিরভাগেরই শরীরে মিলেছে ডেল্টা ও কাপরটা ভ্যারিয়েন্ট। তাঁদের মধ্যে ৩ জন মারা যায় ৬৭ জনকে হাসপাতালে ভর্তি করা হয়‌। টেস্ট বিভিন্ন রাজ্যের যধ্যে করা হয়, যেমন, পাঞ্জাব, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, আসায়, জম্মু-কাশ্মির প্রভৃতি রাজ্যে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here