kolkata news
Parul

মহানগর ডেস্ক: করোনার ভ্যাকসিন নেওয়ার পরেও সংক্রামিত হ‌ওয়ার কথা শোনা যাচ্ছে। প্রশ্ন উঠেছে ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে। এ প্রসঙ্গে মুখ খুললেন আইপিএম‌আর।

ads

ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ জানাল, ভ্যাকসিন নেওয়া থাকলে কোভিড সংক্রমণ জনিত জটিল রোগের আশঙ্কা কম। ভ্যাকসিন নেওয়ার পরে অসুস্থ হ‌ওয়া মানুষের সংখ্যা হাতে গোনা। রোগীদের জরুরী অবস্থার‌ও সৃষ্টি হচ্ছেনা। অর্থাৎ প্রয়োজন পড়বে না ভেন্টিলেটর বা আইসিইউ এর। 

সংক্রামক রোগ বিশেষজ্ঞ বলেছেন, বা. সমীরণ পান্ডা বলেছেন, ‘ প্রতি ১০ জনে আক্রান্ত হচ্ছে ১ জন। সেই সংক্রমণের মাত্রা মৃদু বা মাঝারি, ফলে তারাতারি সুস্থ হয়ে যাচ্ছেন রোগীরা। সমীক্ষায় আরও জানা গিয়েছে মোট জনসংখ্যার মাত্র ৩-৫ % জন্য লাগছে অক্সিজেন।

 দেশের ১৭ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলিতে সমীক্ষার দ্বারা দেখা গেছে ভ্যাকসিনের পরেও কোভিডে আক্রান্ত হয় ৬৭৭জন। তাঁদের মধ্যে হাসপাতালে ভর্তি হয় ৬৭ জন।

সায়েন্স জার্নালে প্রকাশ করা হয়েছে, কোভিড আক্রান্ত ব্যক্তির দেহে জটিল রোগ তৈরির যে ঝুঁকি থাকে, তাও অনেকাংশে কমিয়ে দিচ্ছে ভ্যাকসিন। ভ্যাকসিন দেহে ইমিউনিটি তৈরি করে। ভ্যাকসিন নেওয়ার পর টি কোষ তৈরি হ‌ওয়ার কথাও জানিয়েছে যা জটিল রোগ তৈরির ক্ষেত্রে বাধা হয়ে জানাবে বলে দাবি এই জার্নালের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here