saraswati
ভ্যাকসিনের ইঞ্জেকশন হাতে বীনাপানি

মহানগর ডেস্ক: ভোরবেলা স্নান সেরে, সেজেগুজে স্কুলে গিয়ে অঞ্জলি। এই ছবি যেমন ঠিক চেনা। তেমনি সরস্বতী প্রতিমাও আমাদের কাছে অতি পরিচিত। সরস্বতী প্রতিমায় হাঁস আর বীনা থাকবে, সেটাই স্বাভাবিক। তাইতো তিনি বীনাপানি। কিন্তু হঠাৎ করে যদি দেখতে পান বীনার বদলে রয়েছে করোনা ভ্যাকসিনের ইঞ্জেকশন, তাহলে মোটেই ভাববেন না চোখের ভুল। ভ্যাকসিনের কথা ভাবতে ভাবতে বীনার বদলে ভ্যাকসিনের ইঞ্জেকশন মোটেও দেখছেন না। সত্যি হতেই পারে। ঝাড়খণ্ডের প্রতিমা শিল্পী অজয় কুমার পাল এমন মূর্তি তৈরি করেছেন।

করোনা মহামারীতে ভারতের পাশাপাশি সারা বিশ্ব কাঁপছে। প্রায় এক বছর ধরে মানুষ অপেক্ষা করছে, কবে করোনার ভ্যাকসিন তৈরি হবে, আর কবেই বা সাধারণ মানুষ সেই ভ্যাকসিন পাবে। ১৬ জানুয়ারি থেকে দেশের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের করোনা ভ্যাকসিন দেওয়া হয়েছে। এই পরিস্থিতি শিল্পী অজয় কুমার পাল বীনার বদলে সরস্বতীর হাতে দিলেন ভ্যাকসিনে। এই প্রসঙ্গে শিল্পী অজয় কুমার পাল বলেন, করোনার ভ্যাকসিন মানুষকে স্বস্তি দিয়েছে। এই খবর যত বেশি মানুষ জানবে, তত ভালো। তিনি বলেন ঝাড়খণ্ডের শিল্পীরা প্রতিবছর নতুন নতুন থিম উদ্ভাবন করার চেষ্টা করেন। এবারের থিম তাই করোনা ভ্যাকসিন। রাকেশ চৌধরাসিয়া নামের আর এক শিল্পী বলেন, সরস্বতী দেবী হলেন, জ্ঞান, শিক্ষা, সঙ্গীতের প্রতীক। আর করোনার ভ্যাকসিনের সঙ্গে জ্ঞানের যে যোগ রয়েছে, শিক্ষার যে যোগ রয়েছে, তা আর বলার অপেক্ষা রাখে না। এই করোনা ভ্যাকসিনের জন্য মানুষ ধীরে ধীরে নিউ নর্মাল জীবনে ফিরছেন। তাই এবারের সরস্বতী পুজোয় করোনা ভ্যাকসিনের বাইরে ভালো থিম হতেই পারে না।

প্রসঙ্গত, ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা এক কোটি ৮ লক্ষ ৮০ হাজার ৬০৩ জন। দেশে করোনায় মৃতের সংখ্যা এক লক্ষ ৫৫ হাজারের বেশি। ১৬ জানুয়ারি থেকে ভারতে করোনার ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে। প্রাথমিক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে। ভারত বায়োটেকে কোভ্যাক্সিন ও অক্সফোর্ডের কোভিশিল্ড, এই দুটো ভ্যাকসিন বর্তমানে ভারতে দেওয়া হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here