bengal corona

মহানগর ওয়েবডেস্ক: চতুর্থ দফার লকডাউন শেষহওয়ার আগেই করোনার বঙ্গ বিজয় সম্পূর্ণ। রবিবার শেষ হয়েছে মহামারি রুখতে দেশজুড়ে চলা লকডাউনের চতুর্থ দফা। আর এদিনই রাজ্যের বাকি সব জেলায় করোনা সংক্রমণের খবর মিলেছে। এদিন কোচবিহার, আলিপুরদুয়ারের মতো জেলাগুলিথেকেও করোনা আক্রান্তের খোঁজ মিলেছে। এই জেলাগুলো ছিল গ্রিণ জোনে। অন্য রাজ্য থেকে ফেরা পরিযায়ী শ্রমিকদের জন্যই করোনার এই বাড়বাড়ন্ত বলে রাজ্য সরকারের দাবি।

রবিবার রাজ্য সরকারের তরফ থেকে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে, তাতে নতুন করে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ৩৭১ জন বেড়েছে। এর ফলে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা পেরোল ৫,৫০০। বর্তমানে রাজ্যে মোট সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৩,০২৭। দৈনিক আক্রান্ত তিনশো পেরিয়ে ৪০০-এর ঘরে গিয়ে দাঁড়িয়েছে। ফলে ক্রমশই প্রশাসনের কপালে দুঃশ্চিন্তার ভাঁজ বাড়ছে। গত ২৪ ঘণ্টায় মোট ৮ জন করোনার কারণে মারা গিয়েছেন। এই নিয়ে মোট ২৪৫ জন করোনায় মারা গেলেন। এর সঙ্গে ৭২ জন অন্য কারণে রাজ্যে মারা গিয়েছেন, যদিও তাঁদের শরীরে কোভিড-১৯ জীবাণু পাওয়া গিয়েছে।

রবিবার পর্যন্ত রাজ্যে ২ লক্ষ ৫ হাজার নমুনা পরীক্ষা হয়ে গিয়েছে। এখন প্রতিদিনই প্রায় সাড়ে ন’হাজার করে নমুনা পরীক্ষা করা হচ্ছে বলেই সরকারি তথ্য বলছে। জেলাওয়াড়ি হিসেবের যে তথ্য দেওয়া হয়েছে, তাতে দক্ষিণবঙ্গের পাশাপাশি, উত্তরবঙ্গের জেলাগুলিতেও সংক্রমণের হার ক্রমশই বাড়ছে। এর মূল কারণ পরিযায়ী শ্রমিকদের রাজ্যে আগমন।সংক্রমণের তালিকায় হু-হু করে এগিয়ে আসছে জেলাগুলি। ইতিমধ্যেই কলকাতায় আক্রান্তের সংখ্যা পেরিয়েছে ২,১০০-এর গণ্ডি। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ হয়েছে ৭২-এর জনের। দ্বিতীয় স্থানে রয়েছে হাওড়া। হাওড়ায় আক্রান্তের সংখ্যা পেরিয়েছে হাজারের গণ্ডি। গত ২৪ ঘণ্টায় ৪৭ জন সহ এই জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১,০৩০।এরপরেই রয়েছে উত্তর ২৪ পরগণা। এই জেলায় ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৬০ জন, মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৩৫। পাশাপাশি, গত ২৪ ঘণ্টায় অন্য অনেকগুলি জেলা থেকে উল্লেখযোগ্যহারে আক্রান্তের সংখ্যা বেড়েছে। এগুলি হল, হুগলিতে ৪৩ জন, কোচবিহারে ৩৬ জন, বীরভূমে ২৭ জন, নদিয়ায় ১৮, পূর্ব বর্ধমানে ১৩, মুর্শিদাবাদে ১১ ও দক্ষিণ দিনাজপুরে ১০ জন। এদিনও ২৩ জেলার মধ্যে ১৭টি জেলা থেকে সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। ফলে রাজ্যে করোনা চিত্র যে সত্যিই আশঙ্কাজনক, তা আর বলার অপেক্ষা রাখে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here