Home Featured অবশেষে কাটল জট, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে ছাড়পত্র পেল কোভিশিল্ড  

অবশেষে কাটল জট, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে ছাড়পত্র পেল কোভিশিল্ড  

0
অবশেষে কাটল জট, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে ছাড়পত্র পেল কোভিশিল্ড  
Parul

মহানগর ডেস্ক:   কোভিশিল্ডের ছাড়পত্র নিয়ে অবশেষে সমস্ত জট কাটল। ইউরোপীয় ইউনিয়নের ১৬টি দেশকে সেরাম ইনস্টিটিউটের করোনা ভ্যাকসিন কোভিশিল্ডকে ছাড়পত্র দেওয়া হল। এই খবর সেরাম অধিকর্তা আদর পুনাওয়ালা নিজেই এই খবর জানিয়েছেন।

তিনি টুইট করে জানিয়েছেন, পর্যটকদের জন্য সুখবর। ইউরোপীয় ইউনিয়নের ১৬টি দেশে কোভিশিল্ডকে ছাড়পত্র দেওয়া হয়েছে। তবে বিভিন্ন দেশের বিভিন্ন নয়। বিদেশে যেতে গেলে, সেদেশের পর্যটকদের জন্য করা করোনার নীতিগুলো একবার ভালো করে দেখে নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

প্রসঙ্গত, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রোজেনকার করোনার টিকা সেরাম ইনস্টিটিউট ভারতে কোভিশিল্ড নামে তৈরি করছে। তবে এই টিকার ইউরোপের দেশগুলোতে ছাড় পাওয়া নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছিল। ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সি-র তরফে জানানো হয়, কোভিশাল্ডের বাণিজ্যিক ছাড়পত্রের জন্য কোনও আবেদন সেরাম করেনি। সেই কারণেই জরুরি ভিত্তিতে ছাড়পত্রের আবেদন দেওয়া যাচ্ছে না। অন্য দিকে, ব্রিটেন অ্যাস্ট্রোজেনকার করোনার টিকাতে ছাড়পত্র দিলেও, কোভিশিল্ডকে ছাড়পত্র দিতে অস্বীকার করে।

এই ধরনের ঘটনার পর ভারত সরকার সরাসরি হুঁশিয়ারি দেয়। ভারত সরকার বলে, কোভিশিল্ডকে ছাড়পত্র না দিলে, ইইউ অনুমোদিত টিকা নিয়ে দেশে এলে পর্যটকদের নানা বিধি নিষেধের মধ্যে পড়তে হবে। বর্তমানে ইউরোপীয় ইউনিয়নের অস্ট্রিয়া, বেলজিয়াম, ফ্রান্স, নেদারল্যান্ড, স্পেন সহ মোট ১৬ টি দেশ কোভিশিল্ডকে অনুমোদন দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here