রূপচর্চায় নামী ব্র্যান্ডের লড়াইয়ে পিছিয়ে নেই গোমূত্র ও গোবর, মিলল প্রমাণ

0
183

মহানগর ওয়েবডেস্ক: গ্রামবাংলায় পুজা অর্জনায় গোমূত্র ও গোবরের ব্যবহার দীর্ঘদিনের। তবে মোদী সরকারের দৌলতে গোমাতার বর্জ্যে গুপ্তধনের হদিশ পেয়েছে দেশ। তবে তা নিয়ে বিতর্ক রয়েইছে। গোমূত্রে ক্যানসার সারুক বা না সারুক, রূপ চর্চায় এর মহিমা অপার। এবার সেটাই প্রমাণ করে দেখাল গুজরাতের আহমেদাবাদের ঈশ্বরিয়া গ্রামের এক স্বনির্ভর গোষ্ঠী। শুধুমাত্র গোমূত্র দিয়ে এরা বানিয়ে ফেলেছে প্রায় ৫০ রকমের রূপচর্চার সামগ্রী। যা প্রশংসিত হয়েছে বিশ্বজুড়ে।

ওই সংগঠনের তরফে জানা গিয়েছে, চলতি বছরে এইসমস্ত সামগ্রী নিয়ে প্রায় ২৫ লক্ষ টাকার বাণিজ্য করে ফেলেছে তাঁরা। গোমুত্র ও গোবর ব্যবহার করে তাঁরা বানিয়ে ফেলেছে হেয়ার অয়েল, ম্যাসাজ অয়েল, ফেস স্ক্রাব, ট্যান রিমুভারের মতো একাধিক ক্রিম। শুধু এইটুকুই নয় গরুর দুধ, মূত্র ও গোবর ব্যবহার করে তাঁরা বানিয়েছে বেশ কিছু ওষুধ ও স্বাস্থ্যকর টনিক। সংস্থার দাবি তাদের তৈরি এই সমস্ত প্রোডাক্ট যে কোনও দামি ব্র্যান্ডেড প্রোডাক্টকে পিছনে ফেলে দিতে পারে। ইতিমধ্যেই তাদের সংস্থার এই প্রোডাক্ট আমেরিকা, জার্মানি, সংযুক্ত আরবআমিরশাহী, সিঙ্গাপুরের মতো দেশ থেকে প্রশংসিত হয়েছে।

২০০৩ সাল থেকে যাত্রা শুরু করা এই সংস্থার মুখ্য আধিকারিক কল্পনা হিনসুর দাবি, ‘একটা সময় ছিল যখন তাদের গ্রামে কোনও রকম চিকিৎসা ব্যবস্থা ছিল না, যার জেরেই এই পথে হাঁটে তারা। বিগত কয়েক বছরে আড়ে বহরে বেশ বেড়েছে তাদের সংস্থা। এলাকাবাসীও গোমাতার আশীর্বাদধন্য এই সমস্ত জিনিস ব্যবহার করে উপকৃত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here