ডেস্ক: কোরান পাঠ শুনলে মন শান্তি পায়। হৃদয় হয় আরও প্রশস্ত। তবে এই শান্তি শুধু মানুষের জন্য নয়, পশুদের জন্যও নাকি প্রযোজ্য। আর ঠিক সেই কারণে গরু যদি শান্তিপূর্ণ পরিবেশে থাকে তবে তার মাংসও পাওয়া যাবে ভালো মানের। এই বিশ্বাস নিয়েই এবার মালয়েশিয়ায় গ্রুদের সামনে করান পাঠের প্রস্তাব দিলেন মালয়েশিয়ার কেলান্টান প্রদেশের এক্সিকিউটিভ কাউন্সিলের জনৈক সদস্য চে আবদুল্লা মাত নাওয়ি।

চে-এর কথায়, কোরান পাঠে মানুষের মন যেমন শান্ত হয়, ঠিক তেমনই শান্ত হয় পশুদের মনও। সেকারনে গরু যদি শান্ত থাকে, শান্ত পরিবেশে থাকে তবে তার থেকে যে মাংস পাওয়া যাবে তা হবে অত্যন্ত ভালো মানের। এই বিবেচনা করেই গরুদের সামনে কোরান পাঠের প্রস্তাব দিলেন প্যান-মালয়েশিয়ান ইসলামিক পার্টি ক্ষমতাসীন দলের নেতা চে আবদুল্লা মাত নাওয়ি। তবে তাঁর এই প্রস্তাব কার্যকর হবে কিনা তা এখনও জানা যায়নি।

উল্লেখ্য, প্যান-মালয়েশিয়ান ইসলামিক পার্টি পিএএস গোঁড়া ইসলামিক দল হিসাবেই পরিচিত মালয়েশিয়ার কেলান্টান প্রদেশের ক্ষমতাসিন এই দল ইসলামের শরিয়ত আইন চালু করতে চায় সেখানে। যেমন সেখানে কেউ চুরি করলে তার শাস্তি হয় হাত কেটে নেওয়া। ব্যাভিচারের শাস্তি পাথর ছুঁড়ে মারা। তবে গরুকে করান শোনানোর ক্ষেত্রে নিজে থেকে কিছুই করতে চায় না চে। তাঁর আশা এই কাজটাই হাতে কলমে করে দেখাবে স্থানীয় কৃষকরা।