ডেস্ক: গরুতে মেতেছে ভারতবর্ষ! গোরক্ষার হিড়িকে সংখ্যালঘু মৃত্যুর পাশাপাশি, বিজেপি শাসিত রাজ্যগুলিতে তাদের আতিথেয়তা রীতিমতো ভিভিআইপি তকমা পেয়ে গিয়েছে গরুর দল। এদিকে গোরক্ষার হিড়িকে অন্যান্য বিজেপি শাসিত রাজ্যগুলির তুলনায় কিছুটা হলেও নিজেদের এগিয়ে রেখেছে বিজেপি শাসিত রাজস্থান রাজ্য। গরুর আতিথেয়তা সেখানে এমন পর্যায়ে পৌছেছে যে গরুর দুধকে পাল্লা দিয়ে তরতরিয়ে দাম বেড়েছে গোমূত্রের দাম। যা রীতিমতো চোখ কপালে তুলে দিয়েছে দেশবাসীর।

বিজেপি সরকার ক্ষমতায় আশার পর গোরক্ষার জন্য, গোদুগ্ধ থেকে শুরু করে গোমূত্র সবকিছুরই প্রশংসায় পঞ্চমুখ হয়ে উঠেছিল গেরুয়া। দাবি ছিল গোমূত্র পান করলে শরীরে কোনওরকম রোগ বাসা বাধে না মানুষের শরীরে। যদিও সে চেষ্টা পরে খারিজ হয়ে যায়। তবে তা রাজস্থানে যে ব্যাপকভাবে ঘাঁটি গেড়েছে তা জানা গেল এবার। সেখানে গবাদি পশুপালকরা দুধের সঙ্গে গো মূত্র বিক্রিও শুরু করেছে জোর কদমে। সেখানে গরুর আবার শ্রেণী বিন্যাস করে উচ্চ শ্রেণীর গোমূত্রের দাম ছাড়িয়ে যাচ্ছে দুধের দামকেও। যেখানে লিটার প্রতি গরুর দুধের দাম ২২ থেকে ২৫ টাকা সেখানে গোমূত্র বিকোচ্ছে লিটার প্রতি ৩০ টাকা। বাজারে হুড়মুড়িয়ে বিকোচ্ছে সেই মূত্র।

তবে গোমূত্রের এই দামের পিছনে অবশ্য অন্য কারণ রয়েছে। এখানকার কৃষকদের দাবি শুধুমাত্র ধর্মীয় কারণ নয়, ক্ষেতে খুবভালো সারের কাজ করে এই গোমূত্র। তাই এত চাহিদা এই মূত্রের। রাসায়নিক সারের তুলনায় গোমূত্রের মাধ্যমে যে সার জমিতে তৈরি হয় তাতে নাকি ভালো ফসল উৎপন্ন হয়। যদিও কৃষকদের দাবি কতটা ঠিক তা অবশ্য বিচার হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here