kolkata bengali news

ডেস্ক: কৃষক-শ্রমিকের স্বার্থরক্ষার পাশাপাশি এলজিবিটিদের দাবিও তুলল সিপিএম। দলের নির্বাচনী ইস্তেহারে এলজিবিটিদের গণতান্ত্রিক অধিকারকে স্বীকৃতি দিল বামেরা। এলজিবিটিদের প্রতি বঞ্চনার বিরুদ্ধে তাদের সুরক্ষায় ব্যবস্থা গ্রহণের দাবিও স্থান পেল বামদলের ইস্তেহারে।

বৃহস্পতিবার নয়াদিল্লিতে দলীয় কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে নির্বাচনী ইস্তেহার প্রকাশ করেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। এই ইস্তেহারে শ্রমিক-কৃষকের দাবির পাশাপাশি রাষ্ট্রদ্রোহ আইনকেও ছেটে ফেলার ডাক দিয়েছে সিপিএম। সেই সঙ্গে সম্পদ-করের পুনঃপ্রবর্তনের দাবি সহ শহরে কর্মনিশ্চয়তা প্রকল্প চালু সহ একাধিক দাবি করা হয়েছে।
বিজেপি হঠাও, দেশ বাঁচাও। তৃণমূল হঠাও, দেশ বাঁচাও এবং কেন্দ্রে বিকল্প ধর্মনিরপেক্ষ সরকার গঠন নিশ্চিত করতে বামপন্থীদের শক্তি বাড়াও। এই আহ্বান রেখে এদিন ইস্তেহার প্রকাশ করেন ইয়েচুরি। ইস্তেহারে বলা হয়েছে, সংবিধান স্বীকৃত ধর্মনিরপেক্ষতার নীতি ও গণতান্ত্রিক অধিকারগুলোকে সুরক্ষিত রাখতে হবে। এছাড়াও দাবি করা হয়েছে, কৃষককে ন্যূনতম সহায়ক মূল্যে কৃষি ফসল বিক্রির অধিকার দিতে আইন তৈরি করতে হবে। কৃষি ফসলের মোট উৎপাদন মূল্যের ৫০ শতাংশের বেশি করতে হবে সহায়ক মূল্য। শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা করতে হবে এবং এই মজুরিকে সংযুক্ত করতে হবে ক্রেতা মূল্য সূচকের সঙ্গে।

পাশাপাশি, ইস্তেহারে দাবি করা হয়েছে, গণবণ্টন ব্যবস্থায় দুটাকা কিলো দরে পরিবারপিছু ৩৫ কেজি খাদ্যশস্য, স্বাস্থ্যখাতে ব্যয় বৃদ্ধি, সংসদে ও রাজ্য বিধানসভায় মহিলাদের জন্য এক-তৃতীয়াংশ আসন সংরক্ষণ, মহিলা ও শিশুদের উপর হিংসা রোধে পদক্ষেপ, শিক্ষা খাতে ব্যয়বৃদ্ধি, শিক্ষায় সাম্প্রদায়িকীকরণ রদ, কাজের অধিকারকে সাংবিধানিক অধিকারের স্বীকৃতি, কর্মহীনদের বেকার ভাতা, বৃদ্ধ নাগরিকদের ন্যূনতম পেনশন মাসিক ছয় হাজার টাকা, রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ বন্ধের দাবি, বেসরকারি চাকরি ও শিক্ষা ক্ষেত্রে তফসিলি জাতি ও আদিবাসীদের সংরক্ষণ, আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ার অ্যাক্ট প্রত্যাহার, জাতীয় নিরাপত্তা আইন প্রত্যাহার বা সংশোধন, আইপিসি ১২৪ ধারায় অন্তর্ভূক্ত রাজদ্রোহ আইন প্রত্যাহার, সামাজিক কল্যাণ প্রকল্পগুলির ক্ষেত্রে আধার ও বায়োমেট্রিক পদ্ধতির ব্যবহার বন্ধ করার দাবি সহ একাধিক দাবি রেখে নির্বাচনী ইস্তেহার প্রকাশ করে সিপিএম। এদিন সিপিএমের সাধারণ সম্পাদক ছাড়াও উপস্থিত ছিলেন সিপিএমের পলিটব্যুরোর সদস্য প্রকাশ কারাত, এসআর পিল্লাই, বৃন্দা কারাত, নীলোৎপল বসু, বৃন্দা কারাত, হান্নান মোল্লা প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here