ডেস্ক: উপত্যকায় অশান্তির জেরে প্রতি বছরই অরমনাথ যাত্রা তৈরি হয় এক রুদ্ধশ্বাস অভিযান। নিরাপত্তার ব্যাপক কড়াকড়ির মাঝেও গত বছর রোখা যায়নি পুণ্যার্থীদের উপর জঙ্গি হামলা। নতুন করে যাতে সেই ঘটনার পুনরাবৃত্তি না হয় তার জন্য এবার বাড়তি নজর দিচ্ছে কেন্দ্র। এবছর পুণ্যার্থীদের নিরাপত্তার জন্য থাকছে সিআরপিএফের অতিরিক্ত মোটর সাইকেল স্কোয়াড।

জানা গিয়েছে, অমরনাথের যাত্রাপথে বিভিন্ন জায়গায় মোতায়েন থাকবে সিআরপিএফের এই মোটর সাইকেল স্কোয়াড। সিআরপিএফের তরফে জানা গিয়েছে, এই মোটর সাইকেল স্কোয়াড একদিকে যেমন পুণ্যার্থীদের নিরাপত্তা নিশ্চিত করবে, অন্যদিকে তেমন পুণ্যার্থী কোনও রকম সুবিধা অসুবিধায় কাজ করবে অ্যাম্বুলেন্সের মত করে। রেডিও ফ্রিকোয়েন্সির মাধ্যমেই সিআরপিএফ-এর ওই মোটরসাইকেলগুলির গতিবিধি নজরে রাখা হবে অমরনাথ যাত্রায় যাতে কোনও রকম সমস্যা না হয় তার জন্যই এই বাড়তি ব্যবস্থা।

অন্যদিকে, জম্মু কাশ্মীরে অশান্তির ছায়া যাতে অমরনাথের উপর না পড়ে সেই কারণে আঁটোসাঁটো নিরাপত্তা তৈরি রয়েছে অমরনাথে। রয়েছে জম্মু কাশ্মীর পুলিস, সিআরপিএফ এবং প্যারামিলিটারি ফোর্স। শুধু তাই নয়, এই যাত্রা উপলক্ষ্যে জম্মু কাশ্মীর জুড়ে রয়েছে ৪০ হাজার অতিরিক্ত ফোর্স। এর পাশাপাশি থাকছে জ্যামার্স, সিসিটিভি ক্যামেরা ও ডগ স্কোয়াড। যে কোনও রকম দুর্ঘটনা রুখতে রাখা হয়েছে এনডিআরএফ, সেনার জন্য আনা হচ্ছে বাড়তি বুলেটপ্রুফ জ্যাকেট। এছাড়া প্রতি দুই ঘন্টা অন্তর অন্তর নেওয়া হচ্ছে আবহাওয়ার খোঁজখবর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here