কলকাতা: বোমাতঙ্ক এবং আগামী সপ্তাহ থেকে আইনজীবীদের কর্মবিরতির ডাক, এই দুইয়ের চাপে রীতিমতো জটিল পরিস্থিতি বিরাজমান কলকাতা হাইকোর্টে। শুক্রবার একটি পরিত্যক্ত ব্যাগ ঘিরে বোমাতঙ্ক ছড়াল কলকাতা হাইকোর্টে। ডেকে আনা হয় বম্ব স্কোয়াড। কিন্তু শেষ পর্যন্ত ব্যাগটি খুলে একটি মামলার কাগজপত্র উদ্ধার হয়।

প্রয়োজনের তুলনায় অনেক বিচারপতি কম থাকার ক্ষোভে সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির ডাক দিয়েছেন আইনজীবীরা। হাইকোর্টে এই মুহূর্তে থাকার কথা ৭২ জন বিচারপতির, কিন্তু রয়েছেন মাত্র ২৯ জন আইনজীবী। ফলে প্রচুর মামলা দীর্ঘদিন ধরে জমে রয়েছে যার শুনানি সম্ভব হচ্ছে না। এই সমস্যার কথা জানিয়ে চিঠিও লেখা হয়েছিল রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীকে। এখানেই শেষ নয়, চিঠির মাধ্যমে সমস্যার বিষয়টি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি সহ আইনমন্ত্রককেও ওয়াকিবহাল করা হয়। কিন্তু কিছুতেই কাজ না হওয়ায় একপ্রকার বাধ্য হয়ে কর্মবিরতির সিদ্ধান্ত নিয়েছেন আইনজীবীরা। অন্যদিকে বিচারপতি সমস্যার জন্য সোমবার থেকে মিছিল করে পথে নামার প্রস্তুতি নিচ্ছে আদালতের তৃণমূল স্ট্যান্ডিং কমিটি। আপাতত আগামী সপ্তাহের শুক্রবার পর্যন্ত এই মিছিল চলবে বলে জানা গিয়েছে। সবমিলিয়ে আগামী বেশ কয়েকদিন হাইকোর্টের অচলাবস্থা বজায় থাকবে বলেই আশঙ্কা করা হচ্ছে।

অন্যদিকে, আজ সকাল থেকেই তিনতলায় কোর্ট অফিসারদের ঘরের সামনে একটি ব্যাগ পড়ে থাকতে দেখা যায়। ওই চত্বরে ঘোরাফেরা করার সময় কয়েকজন আইনজীবী এবং কর্মীদের নজরে আসে ব্যাগটি। সঠিক মালিকানা না জানতে পারায় ক্রমশ বোমার সন্দেহ আরও বেশি করে দানা বাঁধে। আদালতের কক্ষগুলিতে বিভিন্ন মামলার শুনানি চলাকালীন ব্যস্ততার সময়ে সকলের মধ্যে ছড়িয়ে পড়ে বোমাতঙ্ক। শেষমেষ বম্ব স্কোয়াড এসে নথি উদ্ধার করায় সকলে স্বস্তির নিঃশ্বাস ফেলেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here