kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: ‘ও মোর মমতা দিদি, তোমার ক্ষমতা অনেক’- এই গানের ছন্দে সমগ্র মঞ্চ জুড়ে বিধায়কের নাচ! মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে লেখা রাজবংশী গানেই রাজবংশী সাংস্কৃতিক মহা উৎসবের মঞ্চে ঐতিহ্যবাহী পোশাক ‘পাটানি’ পরে নাচের ছন্দে পা মেলালেন ধূপগুড়ির বিধায়ক মিতালি রায়। একদিকে রাজবংশী গান, অন্যদিকে বিধায়কের নাচ- এই অনুষ্ঠানকে এক অন্য মাত্রায় নিয়ে গিয়েছে।

রাজবংশী পরিবারের মেয়ে হিসেবে এবং বিভিন্ন আন্দোলন বা রাজনৈতিক কর্মকাণ্ডে ধূপগুড়ির বিধায়ক মিতালি রায়কে এর আগে দেখা গেলেও বুধবারের চিত্র ছিল সম্পূর্ণ পৃথক। ধূপগুড়ি ঠাকুরপাট এলাকায় আয়োজিত কামতাপুরি সাংস্কৃতিক মহা উৎসবে রাত ১০টা নাগাদ পৌঁছন বিধায়ক। সেখানে পৌঁছতেই অনুষ্ঠানের আয়োজকদের দেখে নিজেকে সামলে রাখতে পারেননি। তড়িঘড়ি পোশাক বদলে রাজবংশী ঐতিহ্যবাহী পোশাক ‘পাটানি’ পরে মঞ্চে ওঠেন। সেখানে রাজবংশী গানে আচমকাই পায়ে পা মেলান। তাঁর এই ধরনের আবেগে আপ্লুত আয়োজকরা। আর এই খবর ছড়িয়ে পড়তেই মঞ্চের সামনে শুরু হয় মানুষের ঢল।

রাজবংশী সম্প্রদায় বা সমাজের সঙ্গে যে বিধায়কের এক নিবিড় যোগ রয়েছে- তা এদিনের অনুষ্ঠানে আরও স্পষ্ট হয়। আয়োজকদের তরফে জানানো হয়, বিধায়ক তাদের সমাজের মেয়ে। কিন্তু বিধায়ককে আজকের এই অনুষ্ঠানে এভাবে যে পাওয়া যাবে তা কল্পনা করতে পারেনি তারা। এদিন বিধায়ক মঞ্চ থেকে রাজবংশী ভাষা, কৃষ্টি এমনকী দীর্ঘদিনের ঐতিহ্যবাহী ‘পাটানি’ পোশাকের বিষয়ে বক্তব্য রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here