kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: বিজয়া দশমী মানেই মিষ্টিমুখ। বিজয়া দশমী মানেই সম্প্রীতির আলিঙ্গন। বিজয়া মানেই গুরুজনদের পা ছুঁয়ে প্রণাম। মা দুর্গা পাড়ি দিচ্ছেন কৈলাসের পথে৷ তাঁকে বিদায় জানিয়ে বিজয়ার শুভেচ্ছা বিনিময় শুরু৷ একটা সময় ছিল দশমীর সকাল মানেই বাঙালি বাড়িতে ভেসে আসত নারকেল নাড়ু, খই, মুড়কির গন্ধ৷ গজা, নিমকি, তিলের নাড়ু৷ দশমী পেরোলেই শুরু হত বাড়ি বাড়ি গিয়ে শুভেচ্ছা বিনিময়৷ কোলাকুলি৷ গুরুজনদের প্রণাম৷ এখন সেই সব দিন অতীত৷ এখন আর বাঙালি বাড়ি থেকে দশমীর সকালে ভেসে আসে না নারকেল নাড়ুতে পাক দেওয়ার সুবাস৷ তবে মিষ্টি দোকানে লাইন পড়ে৷

বিজয়া দশমী মানেই এখন ফেসবুক আর হোয়াটসঅ্যাপে ভেসে আসা ম্যাসেজ৷ এখন সোশ্যাল মিডিয়ার দাপট৷ মেয়ে মাকে হোয়াটসঅ্যাপে প্রণাম জানাচ্ছে৷ আর শাশুড়িও জামাই বাবাজীবনকে আশীর্বাদ জানাচ্ছেন ফেসবুক ম্যাসেঞ্জারে৷ বিজয়ার পর বাড়ি বাড়ি যাওয়ার প্রচলন এখন থমকে দাঁড়িয়েছে ফেসবুক আর হোয়াটসঅ্যাপে৷ কারণ কারও হাতে আজ আর আগের মতো সময় নেই৷ তাই নিয়মরক্ষাই সার!

বিজয়ার প্রস্তুতি সারতে তাই সকাল থেকেই মিষ্টির দোকানে লম্বা লাইন। রকমারি মিষ্টান্নে সেজে উঠেছে শহরের বিভিন্ন মিষ্টির দোকান। শহরের উত্তর থেকে দক্ষিণ সর্বত্রই একই ছবি। যেকোনও উত্‍সবকেই মধুরেণসমাপয়েত করতে মিষ্টির জুড়ি মেলা ভার। বাঙালির যে কোনও উত্‍সবে তাই শেষ পাতে মিষ্টির কোনও বিকল্প নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here