cambridge

cambridge

মহানগর ডেস্ক: এবার তথ্য হাতানোর অভিযোগে মামলা দায়ের করল সিবিআই।

কেন্দ্রীয় তদন্তকারী এই সংস্থা শুক্রবার ব্রিটেনের এক কনসাল্টিং সংস্থা কেমব্রিজ এনালিটিকা এবং গ্লোবাল সায়েন্স রিসার্চের নামে মামলা দায়ের করে। বে আইনি ভাবে ফেসবুক গ্রাহকদের তথ্য হাতিয়ে নেওয়ার জন্য এই মামলা দায়ের করা হয়।

 

প্রাথমিক পর্যায়ে তদন্তের পরে জানা যায়, কোম্পানিটি দিস ইস ইওর ডিজিটাল লাইফ নামে একটি অ্যাপ্লিকেশন তৈরি করে , যেটি ফেসবুকের দ্বারা স্বীকৃত এবং ফেসবুকের কিছু গ্রাহকদের তথ্য এরা নিতে পারে গবেষণার জন্য।

 

সি বি আই আধিকারিক জানান, কিন্তু কোম্পানি গুলি পরবর্তীকালে সেই তথ্য ব্যাবসায়িক কাজে ব্যব্যবহার করে যা একটি অপরাধ।

 

ফেসবুক ২০১৬ – ২০১৭ তে কোম্পানি গুলির থেকে তাদের স্বীকৃতি তুলে নেয় এবং অ্যাপ্লিকেশনটিকে বন্ধ করে দিতে বলে। কিন্তু তদন্তে দেখা যায়, অ্যাপ্লিকেশন টি এখনো সক্রিয়।

 

“প্রাথমিক তদন্তে দেখা গেছে, গ্লোবাল সাইন্স রিসার্চ লিমিটেড অনৈতিক ভাবে তাদের গ্রাহকদের ফেসবুক তথ্য ব্যবহার করেছে, ‘দিস ইস ইওর ডিজিটাল লাইফ’ অ্যাপ্লিকেশন এর মাধ্যমে।” একজন আধিকারিক জানান এফ আই আর প্রদর্শন করার সময়।

 

কেন্দ্রীয় সরকার সি বি আই কে এই বিষয়ে তদন্তের নির্দেশ দেন যখন ২০১৮ এর এপ্রিল মাসে ফেসবুক ঘোষনা করে যে তাদের প্রায় পাঁচ লক্ষ ৬২ হাজার ভারতীয় গ্রাহকের তথ্য ইউ কে একটি কোম্পানি হাতিয়ে নিয়েছে এবং এই কম্পানির সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই।

 

সরকারের নির্দেশের পরেই সি বি আই এই বিষয়ে তদন্ত শুরু করে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here