news bengali
Parul

মহানগর ডেস্ক: মাধ্যমিকের ফল প্রকাশের পর এবার নিজেদের ফলপ্রকাশ নিয়ে চিন্তিত সিবিএসসি বোর্ডের ছাত্র-ছাত্রীরা। এখন‌ও পর্যন্ত বেরোয়নি সিবিএসসি বোর্ডের দশম শ্রেণীর ফলাফল। ২০ জুলাই এর মধ্যে ফল প্রকাশিত হতে পারে বলে জানালেও, পিছিয়ে গেল সেই ফলপ্রকাশের দিন। সময় লাগতে পারে আর‌ও সপ্তাহ খানেক।

ads

 

ফলাফল নিয়ে চিন্তিত সিবিএসসি বোর্ডের ছাত্র-ছাত্রীরা। এখনও প্রকাশ হয়নি তাঁদের ফলাফল। মঙ্গলবার প্রকাশ করার কথা থাকলেও, প্রকাশ হচ্ছেনা রেজাল্ট। এবছর সিবিএসসি বোর্ডের পরীক্ষার্থী সংখ্যা ২১.৫ লক্ষ। বোর্ডের কন্ট্রৌলার সন্যম ভরদ্বাজ জানিয়েছিলেন, ‘আগামী ৩১ জুলাই এর মধ্যে প্রকাশিত হবে দ্বাদশ শ্রেণীর ফলাফল এবং ২০ জুলাই এর মধ্যে প্রকাশিত হবে দশম শ্রেণীর ফলাফল’। কিন্তু ছাত্র-ছাত্রীদের সংখ্যা বেশি হ‌ওয়ার জন্য ফল প্রকাশ করতে সময় লাগবে বলে জানিয়েছে বোর্ড কর্তৃপক্ষ। এ বিষয়ে বোর্ডের আধিকারিক রমা শর্মা জানিয়েছেন,’ফল প্রকাশের দিন পিছিয়েছে বলা ঠিক নয়। নতুন নিয়মে মূল্যায়ন করা হচ্ছে, সব স্কুল‌ই তাই করছে’। 

 

করোনা পরিস্থিতির কারণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পরীক্ষা বাতিলের কথা ঘোষনা করেন এবং পরীক্ষা ছাড়া অন্য পদ্ধতিতে মূল্যায়নের নির্দেশ দেন। সেই নতুন নিয়মেই মূল্যায়ন হবে ছাত্র-ছাত্রীদের। তাঁদের বিগত ইউনিট টেস্ট, প্রি-বোর্ড এবং হাফ-ইয়ার্লি পরীক্ষার ওপর ভিত্তি করে ফলাফল প্রকাশ করা হবে। আভ্যন্তরীণ মূল্যায়নের ফলে অহেতুক বেশি নম্বর যেন না দেওয়া হয়, সেদিকেই নজর দিয়েছে বোর্ড কর্তৃপক্ষ। 

 

বোর্ড সূত্রের খবর, ডিজি লকার আ্যপ্লিকেশনের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা ফলাফল জানতে এবং মার্কশিট প্রিন্ট আউট করতে পারবে। পরিস্থিতির কারণে রোল নম্বর তৈরি করা হয়নি বলেই এমন সিদ্ধান্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here