পাকিস্তানে ‘স্ট্রাইক’ করতে এক পদক্ষেপই দূরে ছিলেন ‘শান্ত’ মনমোহন!

0
1080
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: উরি হামলার পর সার্জিক্যাল স্ট্রাইক, পুলওয়ামা হামলার পর এয়ারস্ট্রাইক। পাকিস্তানের বিরুদ্ধে নরেন্দ্র মোদী সরকারের এই দুই পদক্ষেপ বহুল প্রশংসীত। সরকারি হোক কী দলীয়, অধিকাংশ ভাষণেই বিজেপি নেতা-মন্ত্রীরা এই দুটি বিষয়ের উল্লেখ করেন। পাশাপাশি এও কটাক্ষ করেন যে, পূর্ববর্তী সরকার তথা মনমোহন সিং-এর আমলেও পাকিস্তান ভারতের হামলা চালিয়েছিল, কিন্তু সরকার কোনও পদক্ষেপই করেনি। কিন্তু মনমোহন সিং সরকার যে পদক্ষেপ নিতে প্রস্তুত ছিল তা প্রকাশ্যে আনলেন প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন! সম্প্রতি তাঁর আত্মজীবনী প্রকাশ পেয়েছে। তাতেই প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী এ নিয়ে চাঞ্চল্যকর মন্তব্য করেছেন।

তাঁর জীবনীতে ক্যামেরন উল্লেখ করেছেন, ‘প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে আমার সম্পর্ক বেশ ভাল। উনি খুব সাধু ব্যক্তি। যদিও, ভারতের উপর কোনও বিপদ এলে উনি কঠোর হাতে তা দমন করতেন। একবার উনি আমাকে বলেন, যদি মু্ম্বই হামলার মতো আর কোনও বড় হামলা ভারতের উপর হয় তাহলে উনি পাকিস্তানে সেনা অভিযান করবেন।’ এই তথ্য প্রকাশ্যে আসতেই ফের একবার উজ্জীবিত হয়েছে কংগ্রেস। কারণ তারা আগেই দাবি করেছিল, মনমোহন আমলেও সার্জিক্যাল স্ট্রাইক হয়েছে এবং আরও স্ট্রাইক করতে প্রস্তুতও ছিল কিন্তু প্রচার করা হবে না বলে তার তথ্য জনসমক্ষে আনা হয়নি।

উল্লেখ্য, ডেভিড ক্যামেরন ২০১০ থেকে ২০১৬ পর্যন্ত ইংল্যান্ডের প্রধানমন্ত্রী থাকাকালীন বার তিনেক ভারত সফরে আসেন। মনমোহন সিং প্রধানমন্ত্রী থাকাকালীন তাঁর সঙ্গে ভাল সম্পর্ক তৈরি হয় ক্যামেরনের। সেসময় ভারত-ব্রিটেন সম্পর্কও নতুন রূপ নেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here