Home Featured South Africa: দাঙ্গা, লুঠ, মৃত্যুর সংখ্যা বেড়ে ৭২

South Africa: দাঙ্গা, লুঠ, মৃত্যুর সংখ্যা বেড়ে ৭২

0
South Africa: দাঙ্গা, লুঠ, মৃত্যুর সংখ্যা বেড়ে ৭২
Parul

মহানগর ডেস্ক: দক্ষিণ আফ্রিকায় এখন চাপা উত্তেজনা। দু’জায়গায় অগ্নিগর্ভ পরিস্থিতি। মঙ্গলবার মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ৭২।

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন প্রেসিডেন্ট জেকব জুমা’র কারাদণ্ডের সাজা ঘোষণা হওয়ার হওয়ার পরেই বদলাতে থাকে পরিস্থিতি। ১৫ মাসের জন্য কারাবাসের শাস্তি শোনানো হয়েছিল তাঁকে। ২০০৯-২০১৮ সালের মধ্যে ব্যাপক দুর্নীতির অভিযোগ রয়েছে জেকবের বিরুদ্ধে।

দক্ষিণ আফ্রিকার পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, মূলত গাউটেং এবং কৌজুকু-নাটাল এলাকায় উত্তাপ বেড়েছিল। দোকানপাটে লুঠ, এটিএম থেকে টাকা চুরি, দোকান থেকে জামা, ইলেক্ট্রনিক সামগ্রী, খাবার ইত্যাদি চুরি হয়েছে এই এলাকা দুই থেকে। আফ্রিকার এই এলাকাদ্বয় আর্থিকভাবে অনেকটা পিছিয়ে রয়েছে বলেই খবর। পুলিশ পরিস্থিতি আয়ত্তে আনতে ব্যবহার করে রবার বুলেট এবং স্টান গ্রেনেড। শুরু হয় চরম বিশৃঙ্খলা।

শুধুমাত্র এই দুই এলাকা থেকেই মিলেছে মৃত্যুর খবর। গ্রেফতার করা হয়েছে ১,২০০ জনকে। প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, কৌজুকু-নাটাল এলাকায় মৃত্যু হয়েছে ২৭ জনের। ৪৫ জনের মৃত্যু হয়েছে গাউটেং এলাকায়। পদপৃষ্ঠ হয়ে মৃত্যু হয়েছে বলেও অনুমান। এছাড়া লুঠ করার সময় ঘটানো হয়েছিল বিস্ফোরক। সেই সময় প্রাণহানি হয়েছে কি না, সে ব্যাপারে চলছে তদন্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here